বৃহস্পতিবার , ৪ মে ২০২৩ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইরান-সিরিয়ার কৌশলগত সহযোগিতা চুক্তি

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মে ৪, ২০২৩ ৬:৪৯ পূর্বাহ্ণ

দামেস্ক সফররত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ দু’দেশের মধ্যে একটি দীর্ঘমেয়াদি কৌশলগত সহযোগিতা চুক্তিতে সই করেছেন। দু’দিনের সফরে বুধবার দামেস্কে পৌঁছেই প্রেসিডেন্ট বাশার আসাদের সঙ্গে সাক্ষাৎ করেন প্রেসিডেন্ট রাইসি।

সাক্ষাতে দু’দেশের জনগণের পাশাপাশি গোটা মধ্যপ্রাচ্যের মানুষের স্বার্থে একটি দ্বিপক্ষীয় সহযোগিতা চুক্তির ওপর দুই প্রেসিডেন্ট গুরুত্ব আরোপ করেন।

কৌশলগত সহযোগিতা চুক্তির পাশাপাশি বাণিজ্য, তেল ও জ্বালানি, ইঞ্জিনিয়ারিং, আবাসন, রেল, আকাশপথে যোগাযোগ, মুক্ত বাণিজ্য অঞ্চল, যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং পরস্পরের দেশে জিয়ারতকারীদের যাতায়াতের সুবিধা করে দেওয়াসহ বিভিন্ন ক্ষেত্রে ১৪টি সমঝোতা স্মারকে সই করেন রাইসি ও আসাদ।

এর আগে ইরানের প্রেসিডেন্ট একটি শক্তিশালী প্রতিনিধিদল নিয়ে বুধবার দামেস্কে পৌঁছান। ২০১০ সালের পর এই প্রথম কোনো ইরানি প্রেসিডেন্ট সিরিয়া সফর করলেন। ২০১০ সালে ইরানের তৎকালীন প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ সর্বশেষ দামেস্ক সফর করেছিলেন।

ইরানের সড়ক পরিবহণমন্ত্রী এবং ইরান-সিরিয়া যৌথ অর্থনৈতিক কমিশনের সভাপতি মেহরদাদ বাজরপাশ স্বাক্ষরিত চুক্তি ও সমঝোতা স্মারকগুলোকে গুরুত্ব ও সংখ্যার দিক থেকে ‘অভূতপূর্ব’ বলে জানিয়েছেন। এসব চুক্তি বাস্তবায়িত হলে ইরান ও সিরিয়ার মধ্যকার সহযোগিতা বহুগুণে বেড়ে যাবে।

বুধবারের আলোচনায় ইরান ও সিরিয়ার মধ্যে বাণিজ্যিক লেনদেন সহজ করার লক্ষ্যে একটি যৌথ ব্যাংক প্রতিষ্ঠার উপায় নিয়েও কথা বলেন দু’দেশের কর্মকর্তারা।

এছাড়া ইরানে অবস্থিত ইমাম রেজা (আ.)-এর মাজার এবং সিরিয়ায় অবস্থিত বিবি জয়নাব সালামুল্লাহি আলাইহার মাজার জিয়ারত করার সুযোগ করে দেওয়ার জন্য দু’দেশের মধ্যে একাধিক সাপ্তাহিক ফ্লাইট চালুর বিষয়েও সমঝোতা হয়েছে বলে খবর পাওয়া গেছে।

সর্বশেষ - দেশজুড়ে