মঙ্গলবার , ২৩ মে ২০২৩ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

হাসপাতাল প্রতিষ্ঠার ৩৭ বছর পর অপারেশন থিয়েটার চালু

প্রতিবেদক
নিউজ ডেস্ক
মে ২৩, ২০২৩ ৬:৩০ পূর্বাহ্ণ

প্রতিষ্ঠার ৩৭ বছর পর নেত্রকোনার বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হলো অপারেশন থিয়েটার (ওটি)।

সোমবার (২২ মে) দুপুরে হাসপাতালের ওটিতে প্রথম সিজারিয়ান অপারেশনে ছেলে শিশুর জন্ম দিয়েছেন এক প্রসূতি। বর্তমানে মা ও নবজাতক উভয়ই সুস্থ আছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ১৯৮৫ সালে স্থাপিত হয় বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। পরে বিভিন্ন জটিলতায় দীর্ঘ সময় পেরিয়ে গেলেও ওটি চালু হয়নি। এ কারণে কোনো প্রসূতি মায়ের অবস্থার অবনতি হলে বা সিজারের প্রয়োজন হলে আগে জেলা শহর নেত্রকোনা ও বিভাগীয় শহর ময়মনসিংহ যাওয়া ছাড়া বিকল্প উপায় ছিল না। পরিশেষে হাসপাতালটিতে অপারেশন থিয়েটার চালু হলো।

বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিজারিয়ান অপারেশনে প্রথম জন্ম নেওয়া শিশুর বাবা হীরা মিয়া। তিনি উপজেলার আসমা ইউনিয়নের লাউফা গ্রামের বাসিন্দা।

jagonews24

হীরা মিয়া বলেন, ‘হাসপাতালটিতে প্রথম সিজার। এজন্য প্রথমে কিছুটা ভয়ে ছিলাম। কিন্তু সুষ্ঠুভাবে সিজার সম্পন্ন হওয়ার পর খুবই আনন্দিত হয়েছি।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান জাগো নিউজকে বলেন, ‘হাসপাতাল প্রতিষ্ঠার ৩৭ বছর পর প্রথম সিজারে আমরা সফল হয়েছি। এ সফলতায় হাসপাতালের সব চিকিৎসক-নার্স সহযোগিতা করেছেন।’

তিনি আরও বলেন, অপারেশন শেষে প্রসূতিসহ নবজাতককে হাসপাতালের কেবিনে রাখা হয়েছে। নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে এখানেই প্রসূতি এবং নবজাতককে সেবা দেওয়া হবে।

সর্বশেষ - দেশজুড়ে