রবিবার , ১৭ সেপ্টেম্বর ২০২৩ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

সহজ শর্তে ঋণ-হয়রানিমুক্ত ব্যবসার পরিবেশ চায় ওয়েব

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১৭, ২০২৩ ৪:২৪ পূর্বাহ্ণ

দেশে নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ঋণ সুবিধা প্রদানের দাবি জানিয়েছেন উইমেন এন্ট্রাপ্রেনিউর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ওয়েব) সভাপতি নাসরিন ফাতেমা আউয়াল মিন্টু।

তিনি বলেন, নারী উদ্যোক্তাদের জন্য ব্যবসাবান্ধব পরিবেশ খুবই জরুরি। একজন নারী উদ্যোক্তা ব্যবসায় নেমে প্রতিনিয়ত পদে পদে হয়রানির শিকার হন। এখনো প্রান্তিক পর্যায়ের নারী উদ্যোক্তারা ব্যবসায় এসে সঠিক দিক-নির্দেশনা পান না। নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা সারাদেশে গড়ে ওঠেনি। নারী উদ্যোক্তাদের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে ব্যবসায় অর্থায়ন। এর সঙ্গে রয়েছে রাজস্ব বঞ্চনা। এসব সমস্যা সমাধানে সরকারের কার্যকর নীতি সহায়তা অপরিহার্য।

শনিবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর বারিধারা ডিপ্লোম্যাটিক এনক্লেব ক্লাবে ওয়েবের ২৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অ্যারোমা দত্ত, বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার-ভেন্ডসেন, জাতিসংঘের নারী বিষয়ক উন্নয়ন সংস্থা ইউএন-উইমেনের কান্ট্রি হেড গীতাঞ্জলি সিংহ, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি আব্দুল আউয়াল মিন্টু, গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। আরও উপস্থিত ছিলেন -ওয়েবের প্রথম সহ-সভাপতি তাজিমা মজুমদার, সহ-সভাপতি নাজমা ইসলাম, কার্যনির্বাহী কমিটির সদস্য সালমা মাসুদ, রেহানা রহমান, আসফা হোসেন, এসএম আঞ্জুমান-উল-ফেরদৌসী, সেলিনা আক্তার প্রমুখ।

অনুষ্ঠানে ওয়েবের প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনে কেক কাটেন অতিথিরা। সংগঠনের কার্যক্রম ও সাফল্য তুলে ধরতে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। দেশের নারী উদ্যোক্তাদের উন্নয়নে ভূমিকা রাখতে ২০০০ সালে প্রতিষ্ঠিত হয় ওয়েব।

সর্বশেষ - দেশজুড়ে