সোমবার , ১৮ সেপ্টেম্বর ২০২৩ | ৬ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

এশিয়া কাপ চ্যাম্পিয়ন হলো ভারত, শীর্ষস্থান ধরে রাখলো পাকিস্তান

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১৮, ২০২৩ ৪:৫৩ পূর্বাহ্ণ

শ্রীলঙ্কাকে মাত্র ৫০ রানে অলআউট করে দিয়ে ৬.১ ওভারে ১০ উইকেটের ব্যবধানে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়ার দিনে ভারতের জন্য অস্বস্তি। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানই রয়ে গেছে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে।

আইসিসি থেকে প্রকাশিত র‌্যাংকিং শেষে দেখা গেলো, ভারত এবং পাকিস্তান- দুই দলেরই রেটিং পয়েন্ট সমান ১১৫ করে। কিন্তু পাকিস্তান কম ম্যাচ খেলে ১১৫ রেটিং পয়েন্ট করায় এবং একই সঙ্গে ভগ্নাংশের ব্যবধানে তারাই রয়ে গেলো শীর্ষে। ভারত দ্বিতীয় স্থানে।

এশিয়া কাপের সুপার ফোরের শেষ ম্যাচে বাংলাদেশের কাছে যদি ৬ রানে ওই ম্যাচটি না হারতো ভারত, তাহলে চ্যাম্পিয়নের মুকুট পরার সঙ্গে সঙ্গেই র‌্যাংকিংয়ের শীর্ষে ওঠার সুসংবাদটা পেয়ে যেতো। কিন্তু তা হতে দিলো না কেবল বাংলাদেশের কাছে ওই পরাজয়।

এশিয়া কাপ শেষ হলো, একইসঙ্গে শেষ হলো অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজও। একদিন আগে শেষ হয়েছে ইংল্যান্ড-নিউজিল্যান্ড সিরিজ। সব মিলিয়ে নতুন র‌্যাংকিং প্রকাশ করার দারুণ একটি সময়। আইসিসিও জানিয়ে দিলো র‌্যাংকিংয়ে কার কী অবস্থান!

স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ হারল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। প্রথম দুই ওয়ানডে জয়ের পর শেষ তিন ম্যাচ টানা হেরেছে অসিরা। রোববার সিরিজ নির্ধারণী পঞ্চম ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ১২২ রানে হারিয়েছে প্রোটিয়ারা। এই পরাজয়ের ফলে অস্ট্রেলিয়া ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে ওঠার সুযোগ হারালো।

এশিয়া কাপে ভরাডুবির পরও র‌্যাংকিংয়ের শীর্ষে জায়গা করে নিয়েছে বাবর আজমের দল। অস্ট্রেলিয়া নেমে গেছে তিন নম্বরে। তাদের রেটিং পয়েন্ট ১১৩। এ ছাড়া দক্ষিণ আফ্রিকা চতুর্থ, ইংল্যান্ড পঞ্চম ও নিউজিল্যান্ড ষষ্ঠ স্থানে রয়েছে। বাংলাদেশের অবস্থান তালিকার ৭ নম্বরে।

এশিয়া কাপের ফাইনালিস্ট শ্রীলঙ্কা রয়েছে অষ্টম স্থানে, আর আফগানদের অবস্থান নবমে। ওয়েস্ট ইন্ডিজ রয়েছে তালিকার ১০ম স্থানে। জিম্বাবুয়ে ১১তম।

সর্বশেষ - সারাদেশ