রবিবার , ৩ ডিসেম্বর ২০২৩ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

২০২৪ ইউরো কোন দল কোন গ্রুপে, এমবাপে-রোনালদোর প্রতিপক্ষ কারা?

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ৩, ২০২৩ ৬:৩৫ পূর্বাহ্ণ

আগামী বছরের ১৪ জুন জার্মানিতে শুরু হবে ২০২৪ সালের জমজমাট ইউরো আসর। এই আসরে ৬টি গ্রুপে অংশগ্রহণ করবে ২৪টি দল। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে ২১টি দল। বাকি তিনটি দল প্লে-অফ খেলার মাধ্যমে আসরের মূলপর্বে খেলার সুযোগ পাবে। ১৪ জুলাই বার্লিনের অলিম্পিয়াস্টেডিয়ন স্টেডিয়ামে ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে শেষ হবে আসরটি।

গতকাল শনিবার রাতে প্লে-অফের দল নিশ্চিতে ড্র অনুষ্ঠিত হয়েছে। সেখানে ১২টি দলকে প্লে-অফের জন্য রাখা হয়েছে। এই দলগুলোকে তিনটি (গ্রুপ-এ, গ্রুপ-বি এবং গ্রুপ-সি) গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতি গ্রুপ থেকে একটি দল একটি দল মূলপর্বে খেলতে পারবে। গ্রুপের ৪টি দলের মধ্যে ২টি সেমিফাইনাল ম্যাচ এবং একটি ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

এর মধ্যে গ্রুপ-এ তে রয়েছে- পোল্যান্ড, ওয়েলস, এস্তোনিয়া ও ফিনল্যান্ড। এর মধ্যে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে পোল্যান্ড ও এস্তোনিয়া। দ্বিতীয় সেমিতে মাঠে নামবে ওয়েলস ও ফিনল্যান্ড। দুই সেমিতে জয়ী দল ২টি খেলবে ফাইনাল ম্যাচ। এই ম্যাচে যে দল জিতবে সে দল ইউরোর মূল পর্বে খেলার সুযোগ পাবে।

গ্রুপ-বি তে রয়েছে- ইসরায়েল, বসনিয়া, আইসল্যান্ড ও ইউক্রেন। প্রথম সেমিতে খেলবে ইসরায়েল ও আইসল্যান্ড, দ্বিতীয় সেমিতে বসনিয়া ও ইউক্রেন। এরপর জয়ী দলগুলো খেলবে ফাইনাল ম্যাচ।

গ্রুপ-সি তে রয়েছে- জর্জিয়া, লুক্সেমবার্গ, গ্রিস ও কাজাখাস্তান। প্রথম সেমিতে মুখোমুখি হবে জর্জিয়া-লুক্সেমবার্গ, দ্বিতীয় সেমিতে খেলবে গ্রিস-কাজাখস্তান। এরপর হবে ফাইনাল ম্যাচ।

আগামী ২১শে মার্চ অনুষ্ঠিত হবে প্লে-অফের সেমিফাইনাল ম্যাচগুলো। ফাইনাল ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ২৬শে মার্চ।

এক নজরে ইউরো-২০২৪ এর ৬টি গ্রুপ:

গ্রুপ-এ: জার্মানি, হাঙ্গেরি, স্কটল্যান্ড ও সুইজারল্যান্ড

গ্রুপ-বি: স্পেন, আলবেনিয়া, ক্রোয়েশিয়া ও ইতালি

গ্রুপ-সি: ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়া

গ্রুপ-ডি: ফ্রান্স, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস ও (প্লে-অফের গ্রুপ-এ বিজয়ী দল)

গ্রুপ-ই: বেলজিয়াম, রোমানিয়া, স্লোভাকিয়া ও (প্লে-অফের গ্রুপ-বি বিজয়ী দল)

গ্রুপ-এফ: পর্তুগাল, তুরস্ক, চেক প্রজাতন্ত্র ও (প্লে-অফের গ্রুপ-সি বিজয়ী দল)

আগামী ২০২৪ সালের আসরে ক্রিশ্চিয়ানের রোনালদোর পর্তুগাল মুখোমুখি হবে তুরস্ক, চেক প্রজাতন্ত্র ও প্লে-অফ সি-গ্রুপের জর্জিয়া, লুক্সেমবার্গ, গ্রিস ও কাজাখাস্তানের মধ্যকার যেকোনো একটি দলের বিপক্ষে।

অপরদিকে কিলিয়ান এমবাপের ফ্রান্স মুখোমুখি হবে অস্ট্রিয়া, নেদারল্যান্ডস ও প্লে-অফের গ্রুপ-এ তে থাকা পোল্যান্ড, ওয়েলস, এস্তোনিয়া ও ফিনল্যান্ডের মধ্যকার যেকোনো একটি দলের বিপক্ষে।

সর্বশেষ - দেশজুড়ে