শুক্রবার , ১৯ আগস্ট ২০২২ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

লাল চালের চা: বানানোর উপায় ও উপকারিতা জেনে নিন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
আগস্ট ১৯, ২০২২ ১:২৩ অপরাহ্ণ

চাল দিয়ে তো ভাত রান্না হয়। পিঠাও তৈরি হয়, কিন্তু চা? শুনতে কেমন একটু লাগছে? লাগতেই পারে। আজকে থাকছে চালের চা নিয়ে যত কথা।

চালের চা কী?
চালের চা হলো হালকা এবং স্বচ্ছ পানীয় যা ভাজা কালো আঠালো চাল বা স্টিকি রাইস দিয়ে তৈরি।

আমাদের দেশীয় লাল চাল দিয়েও করা যায়। ভারতের মেঘালয়ে এটিকে চা-কু বলা হয়। জাপানে এই চা লাল চাল ও গ্রিন টি দিয়ে তৈরি করা হয় এবং একে ‘জেনমাইচা’ বলা হয়।চালের চায়ের ইতহাস
চা বিশেষজ্ঞদের মতে, ব্রিটিশরা চা খাওয়ার প্রথা চালু করার আগেই ভারতের মেঘালয়, শিলং থেকে ৯৪ কিলোমিটার দক্ষিণে লাস্কিন ব্লকের কিছু গ্রামে এই চার প্রচলন ছিল। ধীরে ধীরে চারদিকে ছড়িয়ে পড়ে এবং জনপ্রিয় হয়ে ওঠে।

kalerkantho

কীভাবে বানাবেন চালের চা
৪ কাপ চালের চায়ের জন্য আপনাকে এক টেবিল চামচ স্টিকি কালো চাল বা আমাদের দেশীয় লাল চালকে ২-৩ মিনিটের জন্য কম আঁচে ভেজে নিতে হবে। তারপর পানি দিয়ে ৩-৫ মিনিট জ্বাল দিয়ে ছেঁকে নিন এবং গরম গরম পরিবেশন করুন। সাধারণত চালের চায়ে চিনি ব্যবহার হয় না। তবে চাইলে ফুটন্ত অবস্থায় চিনি যোগ করতে পারেন।

kalerkantho

চালের চায়ের উপকারিতা
এই চায়ে আছে ফ্ল্যাভোনয়েড, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ এবং ভিটামিন। বিশেষজ্ঞদের মতে, চালের চা এর সাথে গ্রীন টি যোগ করলে এর পুষ্টিগুণ আরো বেড়ে যায়।

যুক্তরাষ্ট্রের কেস ওয়েস্টার্ন রিজার্ভ বিশ্ববিদ্যালয়ের পরিচালিত গবেষণা অনুযায়ী, গ্রীন টিতে আছে পলিফেনল যা ক্যান্সার কোষের প্রজননে বাধা দেয়। এছাড়াও এটিতে আছে সেলেনিয়াম। যা একটি গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ এটি থাইরয়েড নিয়ন্ত্রণে রাখে। হরমোন নিয়ন্ত্রণ এবং হজমশক্তি বাড়ায়।

kalerkantho

এছড়াও এটি ক্যাফেইন শূন্য। তাই যত কাপ মন চায় খেতে পারবেন। শরীরের ত্বক কোমল করে এবং কুঁচকে যাওয়া থেকে বাঁচায়।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত