বৃহস্পতিবার , ১ সেপ্টেম্বর ২০২২ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইসরায়েলের সঙ্গে চুক্তি, গুগল ছাড়ার ঘোষণা কর্মকর্তার

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ১, ২০২২ ৩:১০ অপরাহ্ণ

ইসরায়েলের সঙ্গে একটি চুক্তির ঘটনাকে কেন্দ্র করে গুগলের ছাড়ার ঘোষণা দিয়েছেন একজন মার্কেটিং ম্যানেজার। জানা গেছে, ইসরায়েলের সঙ্গে আর্টিফিশাল ইন্টেলিজেন্স ও নজরদারিবিষয়ক ১০০ কোটি ডলারের একটি চুক্তির বিরোধিতা করে আসছিলেন তিনি। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক টুইট বার্তায় এরিয়েল কোরেন নামের ওই কর্মকর্তা জানান, চলতি সপ্তাহে আমি গুগল ছাড়তে যাচ্ছি। কারণ যেসব কর্মী স্বাধীনভাবে মতামত প্রকাশ করে তাদের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়া হয়। ইসরায়েলের সঙ্গে চুক্তির বিষয়ে বিরোধিতা করার কারণে গুগল আমার বিরুদ্ধেও প্রতিকূল পরিবেশ তৈরি করেছে।

এর আগে প্রজেক্ট নিম্বাস নামক একটি প্রোগ্রামে অ্যামাজন ও ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে গুগলের এক দশমিক দুই বিলিয়ন ডলারের সহযোগিতার প্রতিবাদ করেন কোরেন। এরপরই মূলত বিতর্ক শুরু হয়।

ইসরায়েলের সঙ্গে চুক্তি, গুগল ছাড়ার ঘোষণা কর্মকর্তার

জানা গেছে, চুক্তি থেকে গুগলকে সরিয়ে আনতে এক বছরের বেশি সময় ধরে প্রতিবাদ সংগঠিত করে আসছেন কোরেন। এসময়ে তিনি বিভিন্ন আবেদন, তদবির ও সংবাদমাধ্যমে মতামত প্রকাশ করেন।

কোরেন বলেন, গুগল আমার উদ্বেগ আমলে না নিয়ে বরং ২০২১ সালে আমার বিরুদ্ধে শর্ত আরোপ করে। বলা হয়, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো থেকে ব্রাজিলের সাও পাওলোতে চলে যেতে সম্মত হতে হবে না হয় চাকরি হারাতে হবে।

     

    সর্বশেষ - দেশজুড়ে