সোমবার , ৩ অক্টোবর ২০২২ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

দুই বছর পর ঢাকায় কুমারী পূজা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ৩, ২০২২ ৯:৪৮ পূর্বাহ্ণ

৪০ মিনিটেই পৌঁছে যান। শ্যামা প্রথম আলোকে বলেন, ‘আগেভাগে এলে বসার জায়গা পাব এবং মা দুর্গাকে ভালোভাবে দেখা যায়। কিন্তু সবাই আগেই চলে আসে।’

সকাল থেকেই বৃষ্টি ছিল। সাড়ে নয়টার পর বৃষ্টির গতি বাড়তে থাকে। বৃষ্টি–কাদা উপেক্ষা করেই পূজাস্থলে মানুষের ভিড় বাড়তে থাকে। সকাল সাড়ে ১০টায় পুষ্পাঞ্জলির পর বেলা ১১টায় শুরু হয় কুমারী পূজা। এবারের কুমারী হয় উত্তরার মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী দেবদ্রিতা চক্রবর্তী শ্রেষ্ঠা (৬)। এবার উমা নামে কুমারী পূজা হয়।

ভক্তরা উলুধ্বনি ও ঢাকের তালে কুমারী পূজায় শামিল হন। প্রায় ৪০ মিনিটি ধরে চলে এ পূজা। এরপর পুষ্পাঞ্জলি হয় এবং প্রসাদ বিতরণ হয়।

কুমারী পূজা করার কারণ হিসেবে রামকৃষ্ণ মঠ ও মিশনের মহারাজ স্বামী পূর্ণাত্মানন্দ শ্রীরামকৃষ্ণ পরমহংস দেবের বক্তব্য তুলে ধরে বলেন, সব নারী ভগবতীর একেকটি রূপ। শুদ্ধাত্মা কুমারীতে ভগবতীর বেশি প্রকাশ। কুমারীতে দেবীভাব আরোপ করে ঈশ্বরের আরাধনা করা হয়। এর মাধ্যমে সব নারী জাতিকে সম্মান জানানো হয়।

১৯০১ সালে ধর্মপ্রচারক স্বামী বিবেকানন্দ কলকাতার বেলুড় মঠে কুমারী পূজার মাধ্যমে এর প্রচলন করেন। তখন থেকে প্রতিবছর দুর্গাপূজার অষ্টমী তিথিতে এ পূজা চলে আসছে।

সর্বশেষ - দেশজুড়ে