মঙ্গলবার , ১১ অক্টোবর ২০২২ | ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

জাপোরিঝিয়ায় দফায় দফায় হামলা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১১, ২০২২ ৭:৫৯ পূর্বাহ্ণ

ইউক্রেনের জাপোরিঝিয়া শহরের দক্ষিণে নতুন করে হামলা চালিয়েছে রাশিয়া। স্থানীয় সময় মঙ্গলবার সকালে সেখানে দফায় দফায় হামলা চালানো হয়। বেসামরিক ভবনগুলো লক্ষ্য করে ১২ বার ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। জরুরি বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, এসব হামলায় একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর বিবিসির।

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, একশ বর্গমিটার (১০৮০ বর্গফুট) এলাকায় ছড়িয়ে পড়া আগুন নিভিয়ে ফেলতে সক্ষম হয়েছেন তারা। আঞ্চলিক গভর্নর এক টেলিগ্রাম পোস্টে জানিয়েছেন, বেশ কিছু ভবনের সঙ্গে একটি স্কুলও ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে রাশিয়ার পক্ষ থেকে এসব হামলার বিষয়ে এখনও কোনো মন্তব্য করা হয়নি।

এর আগে সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে এখন পর্যন্ত ১৪ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও বহু মানুষ। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর ঘনিষ্ট সহযোগী রোস্তিস্লাভ সিরনভ এ তথ্য নিশ্চিত করেন।

তাছাড়া কিয়েভে অবস্থিত জার্মানির দূতাবাসেও ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। জার্মানির পররাষ্ট্রমন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। কিয়েভের মেয়র ভিতালি ক্লিটসকো জানিয়েছেন, শহরের বেশ কিছু অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। টেলিগ্রামে এক পোস্টে তিনি লিখেছেন, রুশ সন্ত্রাসীরা রাজধানীতে হামলা চালিয়েছে।

রাজধানী কিয়েভ এবং অন্যান্য অনেক শহরের বেসামরিক এলাকায় হামালা চালানো হয়েছে। এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, তিনিই এসব হামলার নির্দেশ দিয়েছেন। ক্রিমিয়ায় রাশিয়ার তৈরি একটি সেতুর বিস্ফোরণের জন্য তিনি ইউক্রেনকে দায়ী করেছেন এবং বলেছেন ওই ঘটনার প্রতিশোধ হিসেবে এসব ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে।

যুদ্ধের প্রথম সপ্তাহের পর থেকে এটাই সবচেয়ে বড় ধরনের হামলা। ইউক্রেনের বিমান বাহিনীর মুখপাত্র ইউরি ইহানাত বলেছেন, রাশিয়া ৮৩টি মিসাইল ছুঁড়েছে এবং ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এর মধ্যে ৪৩টিরও বেশি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। তিনি জানান, কালিবার, ইস্কান্দার এবং কেএইচ-১০১ মিসাইলগুলো ক্যাস্পিয়ান এবং কৃষ্ণ সাগর থেকে উৎক্ষেপণ করা হয়।

সর্বশেষ - দেশজুড়ে