রবিবার , ১৬ অক্টোবর ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইরানের এভিন কারাগারে ভয়াবহ আগুন

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১৬, ২০২২ ৬:১৪ পূর্বাহ্ণ

ইরানের তেহরানে এভিন কারাগারে সংঘর্ষের পর ভয়াবহ আগুন ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে এ তথ্য। মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে আটক বিক্ষোভকারীরা এই কারাগারে রয়েছেন বলে জানা গেছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ জানিয়েছে, শনিবার বিক্ষোভে আটজন আহত হয়েছেন। হিজাব পরার নিয়ম না মানার অভিযোগে আটকের পর পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে মাসব্যাপী আন্দোলন চলছে দেশটিতে। বিক্ষোভ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ৮৩ জন নিহত হয়েছেন। বিক্ষোভ সমাবেশ থেকে এরই মধ্যে আটক হয়েছেন কয়েকশ।

এবারের বিক্ষোভ-সমাবেশ ১৯৭৯ সালের বিপ্লবের পর থেকে ইরান সরকারের কাছে সবচেয়ে গুরুতর চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতার বিরুদ্ধেও স্লোগান দিচ্ছেন আন্দোলনকারীরা।

ইরানের বিচার বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অপরাধ ও চুরির দায়ে দোষী সাব্যস্ত বেশ কয়েকজন বন্দীর মধ্যে লড়াইয়ের পর একটি কারাগারের কর্মশালায় আগুন লাগে। তেহরান ফায়ার সার্ভিস ডিপার্টমেন্ট দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে ঘটনা তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে।

একজন প্রত্যক্ষদর্শী জানান, ‘এভিন কারাগারের দিকে যাওয়ার রাস্তাগুলো যান চলাচলের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স রয়েছে, আমরা গুলির শব্দ শুনতে পাচ্ছি’।

আরও একজন প্রত্যক্ষদর্শী জানান, কারাগারের প্রধান প্রবেশপথে বন্দিদের স্বজনরা জড়ো হয়েছিল। আমি আগুন এবং ধোঁয়া দেখতে পাচ্ছি’।

দেশটির নিরাপত্তাবিষয়ক একজন কর্মকর্তা জানিয়েছেন, পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।

সূত্র: আল-জাজিরা

সর্বশেষ - দেশজুড়ে