রবিবার , ১৬ অক্টোবর ২০২২ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

হংকং ও তাইওয়ান নিয়ে কড়া অবস্থান, ফের নেতা হতে যাচ্ছেন চিনপিং

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১৬, ২০২২ ১০:১০ পূর্বাহ্ণ

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট শি চিনপিং বলেছেন, বিশৃঙ্খলা থেকে শাসনের আওতায় এনে হংকংয়ে বিস্তৃত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা গেছে।

বিবিসি জানিয়েছে, পাঁচ বছর পরপর চীনের কমিউনিস্ট পার্টির (সিপিসি) কংগ্রেস হয়। শি চিনপিং তৃতীয় মেয়াদে দলটির শীর্ষ আসনে থাকবেন বলেই ধারণা করা হচ্ছে।

শি চিনপিং বলেছেন, তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধেও চীন বড় ধরনের সংগ্রাম চালিয়ে যাচ্ছে।

বেইজিং আঞ্চলিক অখণ্ডতার বিরোধিতা ঠেকাতে দৃঢ়প্রতিজ্ঞ এবং সক্ষম।তিনি আরো বলেছেন, তাইওয়ান ইস্যুর সমাধান কীভাবে হবে, তা চীনের ওপর নির্ভর করছে। তাইওয়ানের ওপর বলপ্রয়োগের অধিকার চীনের আছে। তবে বেইজিং শান্তিপূর্ণ সমাধানেরই চেষ্টা করবে।

শি চিনপিং আরো বলেছেন, চীন সবসময়ই তাইওয়ানের জনগণকে সম্মান করে আসছে, যত্ন করছে, নানান সুযোগসুবিধা দিচ্ছে। তাইওয়ান প্রণালীজুড়ে অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিনিময়েও প্রতিশ্রুতিবদ্ধ বেইজিং।

তিনি বলেছেন, তাইওয়ান ইস্যুর সমাধান চীনা জনগণের একান্ত বিষয় এবং কী করা হবে, তাও চীনের জনগণই সিদ্ধান্ত নেবে। আমরা সর্বোচ্চ আন্তরিকতা ও আন্তরিক প্রচেষ্টার মাধ্যমে শান্তিপূর্ণ পুনর্মিলনের সম্ভাবনা সৃষ্টিতে জোর দিচ্ছি। তবে কখনোই আমরা বল প্রয়োগ করবো না এমন প্রতিশ্রুতি দেব না; প্রয়োজনে সব ব্যবস্থা নেওয়ার অধিকার রাখি আমরা।

তার দাবি, পুনরায় একত্রীকরণ ও পুনরুত্থানের ঐতিহাসিক চাকা পুরো উদ্যমে সামনে অগ্রসর হচ্ছে। মাতৃভূমির সম্পূর্ণ পুনরায় একত্রীকরণ অবশ্যই সম্পন্ন করতে হবে, অবশ্যই সম্পন্ন করতে হবে।
সূত্র: বিবিসি।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত