মঙ্গলবার , ১৮ অক্টোবর ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইভিএমেও ভোট হতে পারে: ইসলামী ঐক্যজোট

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ১৮, ২০২২ ১:৫৩ অপরাহ্ণ

আগামী জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে ৩০০ আসনে প্রার্থী দিতে প্রস্তুতি নিচ্ছে ইসলামী ঐক্যজোট। নির্বাচনি প্রস্তুতির অংশ হিসেবে সারা দেশে দলের সাংগঠনিক কার্যক্রম ইতোমধ্যে গতিশীল করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে ইসলামী ঐক্যজোট আয়োজিত ‘দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে ভাবনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা জানায় দলটি।

ইসলামী ঐক্যজোটের মহাসচিব মুফতি ফয়জুল্লাহ লিখিত বক্তব্যে বলেন, ইসলামী ঐক্যজোট বর্তমানে কোনো জোটের সঙ্গে সম্পৃক্ত নয় এবং জোটমুখী হওয়ার কোনো পরিকল্পনাও আমাদের নেই। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক হয়- সে প্রত্যাশায় আমরা ৩০০ আসনে এককভাবে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। আমাদের চলার পথ স্বতন্ত্রভাবেই এগিয়ে চলছে, ফলশ্রুতিতে ইসলামী ঐক্যজোট বর্তমানে কোনো জোটের অন্তর্ভুক্ত নয়। অতীতেও ইসলামী ঐক্যজোটের বিজয়ী নেতারা সংসদ সদস্য হিসেবে জাতীয় সংসদে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

সংগঠনের কার্যক্রম নিয়ে তিনি বলেন, ইসলামী ঐক্যজোট ইসলামী সংস্কৃতির ধারক, নৈতিকতার শিক্ষা ও রাজনৈতিক চর্চার একটি শক্তিশালী প্ল্যাটফর্ম। একইসঙ্গে দেশের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরাম ও ধর্মপ্রাণ মানুষ সমর্থিত ন্যায়ের পথে পরিচালিত এবং অন্যায়ের প্রতিবাদকারী বড় একটি রাজনৈতিক দল। ইসলামী ঐক্যজোট একটি রাজনৈতিক দল হিসেবে ১৯৯০ সালে প্রতিষ্ঠা লাভের পর ১৯৯১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রতিটি অংশগ্রহণমূলক জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করেছে এবং জনগণের অকুণ্ঠ ভালোবাসা পেয়েছে।

আগামী নির্বাচনে অন্তত ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইভিএমে ভোট হলে কোনো অসুবিধা নেই ইসলামী ঐক্যজোটের- এমন আভাস এসেছে মুফতি ফয়জুল্লাহর বক্তব্যে।তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে প্রযুক্তিনির্ভর আধুনিক পদ্ধতি হিসেবে ইভিএম প্রযুক্তি চলমান। কিন্তু দেশের জনগণের একটি অংশ ইভিএমে ভোটদানে অভ্যস্ত না হওয়ায় তাদের মধ্যে একটি শঙ্কা কাজ করছে। আমরা বলতে চাই, বাংলাদেশ এখন তথ্যপ্রযুক্তি ও শিক্ষায় অনেক এগিয়েছে। তাই জীবনযাত্রা ও শিক্ষার মানোন্নয়নের সঙ্গে সামঞ্জস্য রেখে ইভিএমেও ভোট হতে পারে। তবে নির্বাচন কমিশনকে অবশ্যই ইভিএম নিয়ে জনগণের শঙ্কা কাটানোর লক্ষ্যে সর্বাত্মক প্রয়াস চালাতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, ইসলামি ঐক্যজোটের যুগ্ম মহাসচিব মাওলানা ফজলুর রহমান, মাওলানা আলতাফ হোসাইন, মাওলানা মুফতি জিয়াউল হক, ঢাকা মহানগর সভাপতি মাওলানা আবুল কাশেমসহ সংগঠনটির নেতারা।

 

সর্বশেষ - দেশজুড়ে