সোমবার , ২৪ অক্টোবর ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ঘূর্ণিঝড় সিত্রাং টেলিযোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখতে সবাইকে প্রস্তুতির নির্দেশ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ২৪, ২০২২ ৯:০৫ পূর্বাহ্ণ

বাংলাদেশে পুরোপুরিভাবে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় সিত্রাং। এরইমধ্যে ঘূর্ণিঝড়ের প্রভাবে সারাদেশে বৃষ্টি হচ্ছে। উপকূলীয় অঞ্চলে বইছে ঝোড়ো হওয়া। এতে করে বাধাগ্রস্ত হতে পারে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। এ জন্য নিজ নিজ স্থাপনা ও টেলিযোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখতে সবাইকে প্রস্তুতি নেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

সোমবার (২৪ অক্টোবর) মুঠোফোনে খুদে বার্তা দিয়ে এই পরামর্শ দেওয়া হয়। এতে বলা হয়েছে, আন্দামান সাগরে সৃষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সবাইকে নিজ নিজ স্থাপনা ও টেলিযোগাযোগ সম্পদ রক্ষায় প্রস্তুতি নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চিফ ইঞ্জিনিয়ার আমজাদ হোসেন জানিয়েছেন, তাদের সাতটা পিবিএস ঝুঁকির মধ্যে আছে। তাই আপাতত বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে। তবে কিছু কিছু পিবিএস’র হেড অফিসে বিদ্যুৎ সরবরাহ চালু রাখা হয়েছে। এই সাতটির বাইরেও বেশ কিছু পিবিএস ঝুঁকিতে আছে, যেমন কক্সবাজার। সেখানেও ঝড়ো হাওয়া বইছে। তিনি জানান, ভোলায় বর্তমানে একেবারেই বিদ্যুৎ নেই।

এদিকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ায় ১০০টি বিটিএস চালিয়ে রাখা সম্ভব হয়নি।

তিনি বলেন, আইপিএস ও জেনারেটর দিয়ে অপারেটরগুলো তাদের সাধ্যমতো ব্যাকআপ দেওয়ার চেষ্টা করছে। তবে বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকা ও ঝড়ের প্রকোপ বাড়ায় অপারেশনে থাকা ডিফিকাল্ট হয়। এ কারণেই আমরা গ্রাহকদের আগেই নিরাপদ অবস্থানে থাকতে সতর্কবার্তা দিয়েছি।

এদিকে ঘূর্ণিঝড়ের কারণে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাতে ব্যাঘাত ঘটছে বলে জানিয়েছেন ইন্টারনেট সেবাদাতাদের সংগঠন আইএসপিএবির সভাপতি ইমদাদুল হক।

তিনি বলেন, বিদ্যুতহীন এলাকাগুলো নেটওয়ার্ক চালু রাখা সম্ভব হচ্ছে না। একই সঙ্গে সারাদেশেই ঝড়ো আবহাওয়ার কারণে যে ত্রুটিগুলো হচ্ছে তার কারণে বিড়ম্বনায় পড়তে হচ্ছে।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

‘নির্বাচন ঠেকাতে’ ডিসেম্বরে আসনভিত্তিক আন্দোলনে যাবে বিএনপি

নানা প্রতিকূলতার মাঝেও প্রধানমন্ত্রী দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন: অ্যাডভোকেট সালমা ইসলাম এমপি

বিদেশ থেকে রোগীরা চিকিৎসা নিতে আসবে: স্বাস্থ্যমন্ত্রী

অস্ত্রের চেয়ে বঙ্গবন্ধু অনেক বড় : কাদের সিদ্দিকী

নুরের নামে চার্জশিট, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন

চাদে বায়ুদূষণ সবচেয়ে বেশি, পঞ্চম বাংলাদেশ

বাংলাদেশে বড় পরিসরে জাপানি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

গ্রামবাসীর ৭ লাখ টাকায় নদীর ওপর দৃষ্টিনন্দন কাঠের সেতু

অবিশ্বাস্য ছাড়ে স্বপ্নে পাওয়া যাচ্ছে ডিম-মাছ-তেলসহ নানান পণ্য

ডিএমপির নতুন কমিশনার হাবিবুর রহমান