মঙ্গলবার , ২৫ অক্টোবর ২০২২ | ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বোম্বে হাইকোর্টের রায় প্রমাণ ছাড়া স্বামীকে মদ্যপ-চরিত্রহীন বলা নিষ্ঠুরতা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ২৫, ২০২২ ২:২৬ অপরাহ্ণ

কোনো ধরনের প্রমাণ ছাড়াই স্বামীকে নারীলোভী চরিত্রহীন বা মদ্যপ বলা নিষ্ঠুরতা। বিয়েবিচ্ছেদ সংক্রান্ত একটি মামলার রায় ঘোষণা করতে গিয়ে সম্প্রতি এমনটাই বলেছেন বোম্বে হাইকোর্ট। বিচারপতি নিতিন জামদার এবং শর্মিলা দেশমুখের ডিভিশন বেঞ্চ এ বিষয়ে পুনের পারিবারিক আদালতের রায় বহাল রেখে স্ত্রীর আবেদন খারিজ করে দিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জানা যায়, পুনের ৫০ বছর বয়সী অভিযোগকারী নারীর স্বামী ছিলেন সাবেক সেনা কর্মকর্তা। পারিবারিক আদালতে ওই নারী অভিযোগ করেছিলেন, তার স্বামী অন্য নারীতে আসক্ত এবং নিয়মিত মদ্যপান করেন। এর ফলে তার দাম্পত্য অধিকার খর্ব হচ্ছে। স্বামীর এমন আচরণ ‘স্ত্রীর প্রতি নিষ্ঠুরতা’ বলেও অভিযোগ করেন তিনি।

কিন্তু ২০০৫ সালে পারিবারিক আদালত সেই অভিযোগ খারিজ করে দেন। এরপর বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হন অভিযোগকারী। কিন্তু হাইকোর্টে মামলার শুনানি চলাকালীন মৃত্যু হয় ওই ব্যক্তির।

সম্প্রতি দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ ওই নারীর আবেদন খারিজ করে বলেছেন, স্বামীর চরিত্র নিয়ে অযৌক্তিক অভিযোগ তুলেছেন আবেদনকারী। অভিযোগের সপক্ষে কোনো প্রমাণ দেখাতে পারেননি তিনি। এর ফলে তার স্বামীর মানহানি হয়েছে। একে নিষ্ঠুর আচরণ বলা যায়।

গত ১২ অক্টোবরের ওই রায়ে ২০০৫ সালে পারিবারিক আদালত বিয়েবিচ্ছেদের নির্দেশ দিয়ে যে ডিক্রি জারি করেছিলেন, তা বহাল রেখে মৃতের প্রকৃত উত্তরাধিকারীকে চিহ্নিত করতে বলেছেন দুই বিচারপতি।

সূত্র: দ্য হিন্দু, আনন্দবাজার পত্রিকা
কেএএ/

সর্বশেষ - আইন-আদালত