শনিবার , ২৯ অক্টোবর ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইউক্রেনে ৮২ হাজার রিজার্ভ সেনা পাঠিয়েছে রাশিয়া

প্রতিবেদক
নিউজ ডেস্ক
অক্টোবর ২৯, ২০২২ ৭:৫৯ পূর্বাহ্ণ

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আংশিক সেনা সমাবেশের ঘোষণার পরে রাশিয়া ইউক্রেনে আরও ৮২ হাজার রিজার্ভ সেনা পাঠিয়েছে বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

আলজাজিরা জানিয়েছে, গতকাল শুক্রবার রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এক বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এ কথা জানিয়ে বলেন, রিজার্ভ সেনাদের ডেকে পাঠানোর কর্মসূচি শেষ হয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে সম্প্রচারিত ওই বৈঠকে পুতিনকে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘তিন লাখ সেনা সমাবেশের কাজ সম্পন্ন হয়েছে। নতুন কোনো পরিকল্পনা নেই।

এই রিজার্ভ বাহিনীর এক-চতুর্থাশেরও বেশি সেনাকে এরই মধ্যে যুদ্ধক্ষেত্রে পাঠানো হয়েছে বলে জানান তিনি। শোইগু পুতিনকে জানিয়েছেন, তিন লাখ রিজার্ভ সেনার মধ্যে ২ লাখ ১৮ হাজার প্রশিক্ষণ নিচ্ছেন এবং ৮২ হাজার সেনা ইউক্রেনে পাঠানো হয়েছে।

ইউক্রেনে রাশিয়া ‘সামরিক অভিযান’ শুরুর ঘোষণা দেওয়ার পর থেকে জনসমর্থন পক্ষে থাকলেও প্রেসিডেন্ট পুতিন রির্জাভ সেনা সমাবেশের ঘোষণা দেওয়ার পর জনগণের কাছ থেকে প্রথম সমালোচনার মুখে পড়েছিল কর্তৃপক্ষ। রাশিয়ার অনেক নাগরিক বিদেশেও পালিয়ে গিয়েছিল।

সেনা সমাবেশ শেষের ঘোষণার মধ্য দিয়ে সেই বিতর্কিত কর্মসূচির সমাপ্তি ঘটল বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। শোইগু বলেছেন, আগামীতে ইউক্রেন অভিযানের জন্য আর রিজার্ভ সেনা না ডেকে বরং সেচ্ছ্বাসেবী এবং পেশাদার সৈনিক নেওয়া হবে।
সূত্র: রয়টার্স, আলজাজিরা

সর্বশেষ - দেশজুড়ে