বৃহস্পতিবার , ৩ নভেম্বর ২০২২ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

মাতৃমৃত্যু রোধে কার্যকর পদক্ষেপ নিতে হবে: স্পিকার

প্রতিবেদক
নিউজ ডেস্ক
নভেম্বর ৩, ২০২২ ১:৫৫ অপরাহ্ণ

প্রতিরোধযোগ্য মাতৃমৃত্যু রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, প্রত্যন্ত এলাকার গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসংক্রান্ত জটিলতা দূরীকরণে সমস্যা থাকবেই। সমস্যাগুলো নতুন পদ্ধতিতে সমাধান করতে পারার মধ্যেই এসপিসিপিডি প্রকল্পের সফলতা।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) জাতীয় সংসদের শপথকক্ষে এসপিসিপিডি প্রকল্প আয়োজিত ‘পলিসি ডায়লগ অন পলিসি একশনস টু অ্যান্ড প্রিভেন্টেবল ম্যাটেরনাল ডেথস’ অনুষ্ঠানে এসব কথা বলেন স্পিকার।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের জনগণ সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় বিভিন্ন সেবা ও সহায়তা পাচ্ছেন। প্রত্যন্ত অঞ্চলের জনগণকেও সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় আনতে হবে। এই প্রজেক্টের অধীনে সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের গর্ভবতী মায়েদের সেবা প্রদানের উদ্যোগ নেওয়া যেতে পারে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, এলাকাভিত্তিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের মাধ্যমে প্রত্যেক গর্ভবতী মায়ের সমস্যাগুলো আলাদাভাবে চিহ্নিত করে সে অনুযায়ী সেবা প্রদান করলে নিরাপদ প্রসব নিশ্চিত হবে এবং মায়ের স্বাস্থ্য ঝুঁকি হ্রাস পাবে।

মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা সাব-কমিটির আহ্বায়ক এবং সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ.স.ম. ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, হুইপ মাহাবুব আরা বেগম গিনি, ড. মো. আব্দুস শহীদ।

সর্বশেষ - আইন-আদালত