শুক্রবার , ৪ নভেম্বর ২০২২ | ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

এবার চোখে কালো কাপড় বেঁধে আন্দোলনে চবির চারুকলার শিক্ষার্থীরা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
নভেম্বর ৪, ২০২২ ৩:৫৫ অপরাহ্ণ

চোখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থীরা। শুক্রবার (৪ নভেম্বর) বিকেল ৩টা থেকে ইন্সটিটিউট প্রাঙ্গণে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা।

এর আগে গত বুধবার থেকে ২২ দফা দাবিতে ক্লাস বর্জন  করেছেন শিক্ষার্থীরা। পরে প্রশাসনের সঙ্গে কয়েক দফা সাক্ষাত করেও সুনির্দিষ্ট কোনো আশ্বাস না পাওয়ায় অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা।

আন্দোলকারী শিক্ষার্থী দিলসাদ জাহান বলেন, দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে আমরা পড়ছি। যে দেশের প্রধানমন্ত্রী একজন নারী। নারী শিক্ষা ও তাদের নিজেদের অবস্থান জোরদার করতে অনেক ধরনের পদক্ষেপ তিনি নিয়েছেন। আমাদের মেয়েদের হল নেই, ওয়াশরুম নেই। বিষয়গুলো আমরা কর্তৃপক্ষকে বলেছি। কিন্তু তারা কোনো পদক্ষেপ নেননি।

jagonews24

নদী রাণী সিংহ নামের আরেক শিক্ষার্থী বলেন, চবি থেকে আলাদা হওয়ার ১২ বছর পরও এখানে মেয়েদের কোনো আবাসিক হল নেই। প্রতি মাসে বাসা ভাড়ার খরচ বহন করা আমাদের পক্ষে অসম্ভব হয়ে উঠেছে। দ্রুত মেয়েদের হলের ব্যবস্থা হোক।

এ ব্যাপারে জানতে চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক প্রণব মিত্র চৌধুরীকে মোবাইলে কল দিলেও তিনি রিসিভ করেননি।

চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, শিক্ষার্থীদের প্রতিনিধি দল আমাদের সঙ্গে কথা বলেছে। উপাচার্য তাদের সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। আন্দোলন চালিয়ে যাওয়ার যৌক্তিকতা দেখছি না।

গত ২ নভেম্বর ক্লাস চলাকালীন সময়ে সিলিং ফ্যান ভেঙে পড়ায় ক্লাস বর্জন করে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। ৩ নভেম্বরও ক্লাসে বসেনি তারা। আন্দোলন থেকে দেওয়া ২২ দফা দাবির বাস্তবায়ন না হলে ক্লাসে ফিরবেন না বলেও জানিয়েছেন তারা।

সর্বশেষ - দেশজুড়ে