সোমবার , ২০ ফেব্রুয়ারি ২০২৩ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

‘বাফটা’য় ইতিহাস গড়েছে জার্মান সিনেমা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ২০, ২০২৩ ৯:৩৭ পূর্বাহ্ণ

যুদ্ধবিরোধী জার্মান সিনেমা ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ৭৬তম ব্রিটিশ একাডেমি ফিল্ম অ্যাওয়ার্ডসে (বাফটা) সেরা সিনেমা, সেরা পরিচালকসহ সর্বোচ্চ সাত বিভাগে পুরস্কার পেয়ে ইতিহাস সৃষ্টি করেছে। বাংলাদেশ সময় রোববার (১৯ ফেব্রুয়ারি) রাতে লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে পুরস্কার ঘোষণা করা হয়েছে।

জার্মান সিনেমা ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ শুধু পুরস্কারই জেতেনি, নতুন রেকর্ড গড়েছে এই সিমো। ৭৬তম বাফটা অ্যাওয়ার্ডসে বিভিন্ন বিভাগে ‘নন ইংলিশ ফিল্ম’ হিসেবে সাতটি পুরস্কার জিতেছে ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’। সেরা পরিচালক, সেরা ছবি, অ-ইংরেজি সেরা ছবির তকমা পেয়েছে এই সিনেমা।

এই ট্যালির অর্থ ইংরেজি ভাষায় তৈরি না হওয়া সিনেমা হিসেবে এই প্রথম বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি সিনেমা নতুন রেকর্ড গড়েছে। এর আগে ‘নন ইংলিশ’ সিনেমা হিসেবে রেকর্ড গড়েছিল ১৯৮৮ সালের সিনেমা ‘সিনেমা প্যারাডিসো’। যা মোট পাঁচটি বাফটা পুরস্কার পেয়েছিল।

অন্যদিকে কলিন ফ্যারেল অভিনীত ‘দ্য ব্যানশিস অফ ইনিশেরিন’ দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক পুরস্কার জিতেছে। এর মধ্যে সহকারী অভিনেতার দুই বিভাগই রয়েছে। ব্যারি কেওঘ্যান ও কেরি কনডন পেলেন এই দুই পুরস্কার, প্রথমে ভুলবশত অপর মনোনীত অভিনেত্রী ক্যারি ম্যালিগ্যানের নাম ঘোষণা করা হলেও তা পরে শুধরে নেওয়া হয়। সিনেমার লেখক ও পরিচালক মার্টিন ম্যাকডোনা ‘অরিজিন্যাল স্ক্রিনপ্লে’ ও ‘আউটস্ট্যান্ডিং ব্রিটিশ ফিল্ম’ বিভাগে পুরস্কার পেয়েছে।

এই অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন ‘লোকি’ অভিনেতা রিচার্ড ই গ্রান্ট। ব্যাটমোবাইলে তিনি ট্রেনে চেপে মাটি পর্যন্ত লম্বা কেপ পরে হাজির হন। গত বছরের অস্কারের মঞ্চে ঘটে যাওয়া ‘চড়কাণ্ড’-এর প্রসঙ্গ টেনেও মজা করেন সঞ্চালক। বলেন, ‘কেউ আমার নজরে কাউকে চড় মারবেন না আজ একমাত্র পিঠে ছাড়া’।

সহ অভিনেত্রী বিভাগে বিজয়ীর নাম ঘোষণার ঝামেলা ছাড়া বাকি অনুষ্ঠানই নির্বিঘ্নে হয়েছে। ২০২২ সালের সেরা সহ অভিনেত্রী আরিয়ানা ডি-বোস ও সংগীতশিল্পী ডিলান পারফর্ম করেন। অনুষ্ঠানের সূচনায় রানি দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানানো হয়, যিনি গত সেপ্টেম্বর মাসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এরপর ‘দ্য ক্যুইন’-এ যিনি রানির চরিত্রে অভিনয় করেছেন সেই হেলেন মিরেনও মিনিট দুয়েকের বক্তব্য রাখেন।

‘ভ্যারাইটি’র সূত্রে খবর, রানি এলিজাবেথের নাতি প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী ওয়েলসের রাজকুমারী রবিবার সন্ধ্যার এই অনুষ্ঠানের দর্শক ছিলেন রয়্যাল ফেস্টিভ্যাল হলে। ‘বাফটা’র সম্মানীয় প্রেসিডেন্ট পদে রয়েছেন প্রিন্স।

বাফটা বিজয়ীদের তালিকা-

সেরা অ্যাডপ্টেড স্ক্রিনপ্লে: ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’
সেরা সহ অভিনেত্রী: কেরি কনডন
সেরা সহ অভিনেতা: ব্যারি কেওঘ্যান

অ-ইংরেজি সেরা ছবি: ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’
সেরা কাস্টিং: ‘এলভিস’
সেরা এডিটিং: ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ান্স’
সেরা সিনেম্যাটোগ্রাফি: ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’
সেরা স্পেশাল ভিস্যুয়াল এফেক্টস: ‘অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার’

সর্বশেষ - দেশজুড়ে