বৃহস্পতিবার , ২৮ জুলাই ২০২২ | ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ফের টি২০ সেঞ্চুরি, ম্যাককেয়নের ব্যাটে বিশ্বরেকর্ডের ছড়াছড়ি

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জুলাই ২৮, ২০২২ ৬:৪৬ পূর্বাহ্ণ

আগের ম্যাচেই পুরুষদের ক্রিকেটে টি-টোয়েন্টির সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান হিসেবে বিশ্বরেকর্ড গড়েছেন। সেই রেশ কাটতে না কাটতেই ফের বিশ্বরেকর্ড গড়লেন ফ্রান্সের ১৮ বছর বয়সী ব্যাটার গুস্তাভ ম্যাককেয়ন।

এবার নরওয়ের বিপক্ষে ব্যাট করতে নেমে সেঞ্চুরি করেছেন ম্যাককেয়ন। এতে করে প্রথম তিন ম্যাচে অন্তত তিনটি বিশ্বরেকর্ড গড়েছেন তরুণ এই ব্যাটার।

এ নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ সাব-রিজিওনাল ইউরোপিয়ান কোয়ালিফায়ারের পরপর ২ ম্যাচে সেঞ্চুরি করলেন ম্যাককেয়ন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনিই একমাত্র ক্রিকেটার, যিনি পরপর ২টি ম্যাচে শতরান করার কীর্তি দেখালেন।

টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম ৩টি ইনিংসে ম্যাককেয়নের ব্যক্তিগত সংগ্রহ দাঁড়িয়েছে ২৮৬ রান। তিনি চেক প্রজাতন্ত্রের বিপক্ষে অভিষেক ম্যাচে ৫৪ বলে ৭৬ রান করেন। পরে সুইসদের বিপক্ষে ৬১ বলে করেন ১০৯। এবার নরওয়ের বিপক্ষে ৫টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ৫৩ বলেই করেছেন ১০১ রান।

ক্যারিয়ারে প্রথম তিনটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইনিংসে ম্যাককেয়নের থেকে বেশি রান আর কেউ করেননি। তিনি ভেঙে দিয়েছেন পর্তুগালের আজহার আনদানির রেকর্ড। আনদানি ক্যারিয়ারের প্রথম ৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে করেছিলেন ২২৭ রান।

jagonews24

ক্যারিয়ারের যে কোনো পর্যায়ে টানা ৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইনিংসের নিরিখে ম্যাককেয়নের থেকে বেশি রান করেছেন কেবল অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

ফিঞ্চ ২০১৮ সালে ইংল্যান্ড, পাকিস্তান ও জিম্বাবুয়ের বিপক্ষে পরপর তিনটি ইনিংসে যথাক্রমে ৮৪, অপরাজিত ৬৮ ও ১৭২ রান করেছিলেন। সবমিলিয়ে তিন ইনিংসে তার রান ছিল ৩২৪।

নরওয়ের বিপক্ষে ম্যাচটিতে ম্যাককেয়নের সেঞ্চুরিতে ভর করে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৫৮ রানের সংগ্রহ দাঁড় করিয়েছিল ফ্রান্স। জবাবে ১৯.২ ওভারে ১৪৭ রানে অলআউট হয়ে যায় নরওয়ে। ফ্রান্স জেতে ১১ রানে।

ম্যাককেয়ন এই ম্যাচে শুধু সেঞ্চুরিই করেননি, বল হাতে ২৭ রান দিয়ে ৩টি উইকেটও দখল করেন। তাই ম্যাচসেরার পুরস্কারটিও জিতেছেন তরুণ এই ক্রিকেটার।

 

সর্বশেষ - আইন-আদালত