রবিবার , ২২ জানুয়ারি ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

দেশের ১৮ হাজার প্রান্তিক শিশু শিখলো অনলাইনে নিরাপদ থাকার কৌশল

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জানুয়ারি ২২, ২০২৩ ৫:২৮ পূর্বাহ্ণ

দেশের বিভ্ন্নি অঞ্চলের প্রায় ১৮ হাজার প্রান্তিক শিশুকে শিখানো হয়েছে প্রযুক্তিগত সাক্ষরতা ও অনলাইনে নিরাপদ থাকার কৌশল। বিশ্বের অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের সহায়তায় ও উন্নয়ন সংস্থা ব্র্যাকের ‘অনলাইনে নিরাপদ থাকি’ প্রকল্পের আওতায় শিশুদের এ প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

শনিবার (২১ জানুয়ারি) গাজীপুরের মাওনা এলাকার ড্রিম স্কয়ার রিসোর্টে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে শিশুদের এ অর্জনের কথা তুলে ধরা হয়।

অনুষ্ঠানে আলোচকরা জানান, এ প্রোগ্রামের আওতায় শিশুরা যাতে নিজে নিজে শিখতে (স্বশিখন) পারে, সে জন্য কোর্স উপরকণ হিসেবে বাংলা ভাষায় ভিডিও তৈরি করা হয়। এরপর শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে সেটি ছড়িয়ে দেওয়া হয় শিক্ষার্থীদের মধ্যে। গুগলের সহায়তায় উন্নয়ন সংস্থা ব্র্যাকের ‘অনলাইনে নিরাপদ থাকি’ প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের কাছে পৌঁছে যায় এ প্রশিক্ষণ। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ১ হাজার ২০০ শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়। তাদের মাধ্যমে তৃতীয় থেকে অষ্টম শ্রেণি পড়ুয়া প্রায় ১৮ হাজার শিক্ষার্থী অনলাইন এবং অনলাইনে নিরাপদ থাকার নানা বিষয়ে শিখতে পেড়েছে।

দেশের ১৮ হাজার প্রান্তিক শিশু শিখলো অনলাইনে নিরাপদ থাকার কৌশল

ব্র্যাক জানায়, প্রযুক্তিনির্ভর যুগে দক্ষতা অর্জনের মধ্যদিয়ে শিশুদের এগিয়ে নিয়ে যেতে মোট ছয়টি কোর্সে সাজানো হয় এ প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রম। প্রথম কোর্সে জি-মেইল, গুগল ক্যালেন্ডার, গুগল মিট, গুগল ডক, গুগল শিট, গুগল ফর্ম ও গুগল স্লাইডের ব্যবহার শেখানো হয়েছে। এ কোর্সটি মূলত সাজানো হয় শিক্ষকদের জন্য। দ্বিতীয় কোর্সে শেখানো হয়— ইন্টারনেট ব্রাউজিং, সার্চ ইঞ্জিন, অনলাইন কার্যক্রম, প্ল্যাটফর্ম, ডিজিটাল সুরক্ষা ও নাগরিকত্বের মৌলিক বিষয়গুলো। শেখানো হয়— ইন্টারনেট নিরাপত্তা বিষয়েও। ইন্টারনেটের সহমর্মিতা ও ইতিবাচকতা, ইন্টারনেট আচরণ শেখানো হয় তৃতীয় কোর্সে। চতুর্থ কোর্সে অনলাইনে গোপনীয়তা, শেয়ারিং, ভুয়া পরিচয়, ভুয়া সংবাদ, অনলাইনে অবিশ্বস্ত তথ্য চিহ্নিত করা, ইন্টারনেটে তথ্য অন্বেষণ শেখানো হয়। পঞ্চম কোর্সটিতে সাজানো হয় অনলাইন যোগাযোগে ইতিবাচকতা, হয়রানি কমানো, বিষণ্নতা ও লেখাপড়া সংক্রান্ত জটিলতা। অনলাইনে নেতিবাচক আচরণ সামলানো ও হয়রানি সম্পর্কে অভিযোগ করা শেখানো হয় সর্বশেষ পর্বে।

প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেন জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) মহাপরিচালক মো. শাহ আলম, মাধ্যমিক ও উচশিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ড. একিউএম শফিউল আজম, অতিরিক্ত সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক দিলীপ কুমার বণিক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান ও এনসিটিবির সদস্য (প্রাথমিক শিক্ষাক্রম) অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসান। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন ব্র্যাকের এডুকেশন, স্কিলস ডেভেলপমেন্ট অ্যান্ড মাইগ্রেশন প্রোগ্রামের পরিচালক সাফি রহমান খান।

সর্বশেষ - দেশজুড়ে