শনিবার , ৪ ফেব্রুয়ারি ২০২৩ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

গুচ্ছ ভর্তি পরীক্ষা বিজ্ঞানের শিক্ষার্থীদের আপত্তি মানবিকের বিষয়ে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ফেব্রুয়ারি ৪, ২০২৩ ১:৪১ অপরাহ্ণ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে সিট খালি থাকলেও বারবার বিজ্ঞপ্তি দিয়েও শিক্ষার্থী পাচ্ছে না বিভাগগুলো। ফলে আসন খালি রেখেই ক্লাস শুরু করতে হয় এসব বিভাগে।

কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য নির্ধারিত বিভাগের শিক্ষার্থীরা ভর্তি হলেও বিজ্ঞান ইউনিট থেকে বিভাগ পরিবর্তন ও কোটার জন্য বরাদ্দ রাখা শিক্ষার্থীরা ভর্তি হতে আগ্রহী না থাকার কারণেই এসব আসন খালি থেকে যাচ্ছে। ফলে বিজ্ঞান ইউনিটের জন্য বরাদ্দকৃত এসব আসন কমিয়ে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের শিক্ষার্থীদের জন্য বাড়ানো হলে আসন পূর্ণ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, প্রতি বারের মতো এবারও ২০২১-২২ সেশনে ১৯০টি আসন খালি রেখে ক্লাস শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। বারবার বিজ্ঞপ্তি দিয়েও শিক্ষার্থী পাচ্ছে না কলা ও সামাজিক অনুষদভুক্ত বিভাগগুলো। গুচ্ছে অন্তর্ভুক্ত হওয়া, বিজ্ঞান ইউনিটের শিক্ষার্থীদের জন্য কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত আসন বরাদ্দকেই দুষছে শিক্ষক-শিক্ষার্থীরা।

রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলা, সামাজিক বিজ্ঞান, আইন অনুষদ ও বিভিন্ন ইনস্টিটিউট মিলিয়ে ১৭টি বিভাগে মোট ১২৭০টি আসন রয়েছে। এই বিভাগগুলোর মধ্যে বিজ্ঞান ইউনিটের পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের জন্য ২৭০টি আসন বরাদ্দ রয়েছে। ফলে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য রাখা এই আসনগুলো বারবার বিজ্ঞপ্তি দিয়েও পূর্ণ হচ্ছে না।

তবে আসনের এ সংখ্যা কমানো হলে এবং মানবিকের আসন সংখ্যা বাড়ানো হলে সমস্যা সমাধান হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রইছ উদ্দিন বলেন, বর্তমানে বিজ্ঞান ইউনিটের শিক্ষার্থীদের জন্য কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে আসন বরাদ্দ বেশি আছে। এর ফলে দীর্ঘায়িত হচ্ছে ভর্তি প্রক্রিয়া। এবার বিভাগ সমূহের চেয়ারম্যানদের সঙ্গে আলোচনা করে আসন কমানোর কথা ভাবা হচ্ছে।

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান বলেন, শিক্ষা প্রক্রিয়ায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বিভাগ পরিবর্তন করে মানবিকের বিষয় পড়ারও প্রয়োজন আছে। তবে অনেক বিজ্ঞানের শিক্ষার্থী কোনোভাবেই মানবিকের বিষয় পড়তে চায় না। এখন ২৭০ আসন বেশি কিনা তা এককভাবে সিদ্ধান্তের বিষয় না। সম্মিলিত আলোচনার মাধ্যমে প্রশাসন সিদ্ধান্ত যা নেবে তাই করা হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান বলেন, একটা আসন খালি থাকা বিশ্ববিদ্যালয় এবং দেশের জন্য ক্ষতি। বিজ্ঞান বিভাগ থেকে শিক্ষার্থী ভর্তি হতে না চাইলে মানবিক বিভাগের শিক্ষার্থী দিয়ে আসন পূরণ করা যেতে পারে। তবে কোনোভাবেই আসন খালি রাখা কাম্য নয়।

সূত্রে জানা যায়, একাধিক বিভাগ আসন কমিয়ে আনার বিষয়ে চিন্তা করছেন। বিভাগীয় চেয়ারম্যানদের সম্মিলিত আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত