সোমবার , ২৪ এপ্রিল ২০২৩ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ওয়াগনার বাহিনীর হয়ে যুদ্ধ করেছেন পুতিনের ঘনিষ্ঠ মিত্রর ছেলে

প্রতিবেদক
নিউজ ডেস্ক
এপ্রিল ২৪, ২০২৩ ৬:০৭ পূর্বাহ্ণ

ক্রেমলিনের মুখপাত্র অর্থাৎ পুতিনের ঘনিষ্ঠ মিত্র দিমিত্রি পেসকভের ছেলে নিকোলাই পেসকভ দাবি করেছেন, তিনি প্রায় ছয় মাস ইউক্রেন যুদ্ধে ভাড়াটে সৈন্যবাহিনী ওয়াগনারের হয়ে কাজ করেছেন। দেশের প্রতি ভালোবাসা ও নিজ দায়িত্ববোধ থেকেই এমন কাজ করেছেন বলে জানান নিকোলাই।

ক্রেমলিনপন্থী দৈনিক কমসোমলস্কায়া প্রাভদাতে দেওয়া সাক্ষাত্কারে নিকোলাই বলেন, যুদ্ধে যোগ দেওয়াটা আমার কর্তব্য ছিল। আমার অনেক বন্ধু ও পরিচিত লোকজন যুদ্ধে অংশ নিয়েছে। এমন অবস্থায় আমি তো বসে থাকতে পারি না।

তিনি আরও বলেন, ওয়াগনারে যোগদান করা আমার নিজের সিদ্ধান্ত ছিল। তবে কীভাবে করবো তা জানতাম না। একপর্যায়ে বাবার সাহায্যে আমার ইচ্ছা পূরণ হয়।

ওয়াগনারে যোগ দেওয়ার জন্য নিকোলাই একটি মিথ্যা পরিচয়পত্র ব্যবহার করেন, যাতে ওয়াগনার কমরেডরা তার পারিবারিক পরিচয় জানতে না পারে। এদিকে, বেশকিছু তথ্য দিলেও ইউক্রেনে ঠিক কোন জায়গায় যুদ্ধ করেছেন, তা বলেননি নিকোলাই।

তবে এ বিষয়ে বিশদ বিবরণ দিয়েছেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। তিনি বলেন, জাল নথি নিয়ে দলে যোগদানের পর নিকোলাই পেসকভ তিন সপ্তাহের একটি প্রশিক্ষণ কোর্স করেন। এরপর সম্মিলিত আর্টিলারি ব্যাটালিয়ন সম্প্রসারিত করার প্রয়োজন পড়লে নিকোলাইকে উরাগান (একাধিক রকেট লঞ্চার) ক্রুতে যোগ দেওয়ার জন্য পাঠানো হয়।

প্রিগোজিন আরও বলেন, দিমিত্রি পেসকভ পরিচয় গোপন রেখেই তার ছেলেকে একজন সাধারণ আর্টিলারিম্যান হিসেবে নিতে বলেছিলেন। দেশপ্রেমিক নিকোলাই অন্য সৈন্যদের মতোই সাহসিকতা ও বীরত্ব দেখিয়েছেন।

রাশিয়ার অভিজাত পরিবারের সদস্য হয়ে ওয়াগনারে যোগদান করার ঘটনা বেশ বিরল, যেখানে রাষ্ট্রীয় সেনাবাহিনীতে যোগদান এড়াতে অনেকেই বিদেশে চলে যান। তাই দেশপ্রেম ও সাহসিকতার জন্য নিকোলাই পেসকভকে একটি বিশেষ পদক দেওয়া হয়েছে।

নিকোলাই পেসকভ একই সঙ্গে নিকোলাই চোলেস নামেও পরিচিত। তিনি সাবলীল ইংরেজিতে কথা বলেন। তিনি তার যৌবনের বেশ কিছুটা সময় লন্ডনে কাটিয়েছেন। এছাড়া তিনি রাশিয়ার রাষ্ট্রীয় সম্প্রচারকারী আরটি’র সংবাদদাতা হিসেবেও কাজ করেছেন। তিনি ও তার বাবা উভয়ই মার্কিন নিষেধাজ্ঞার অধীনে রয়েছেন।

সূত্র: বিবিসি

সর্বশেষ - দেশজুড়ে

আপনার জন্য নির্বাচিত

ভোট বর্জনের ডাকে ঢাকায় বিএনপির পক্ষে গণসংযোগ

চট্টগ্রামে পাহাড় কেটে ঘর, ভেঙে ফেলার নির্দেশ হাইকোর্টের

ধর্ষণের দায়ে কানাডিয়ান পপ তারকার ১৩ বছর কারাদণ্ড

মনিপুর স্কুলের অধ্যক্ষ ফরহাদকে অপসারণের সিদ্ধান্ত আপিলেও বহাল

শাকিরাকে কারাগারে পাঠাতে আবেদন

গণপিটুনিতে বাসচালকের মৃত্যু: সুষ্ঠু তদন্ত ও দ্রুত বিচার দাবি

রাশিয়ার ভয়ে কৃষ্ণসাগর নিয়ে আলোচনায় বসতে যাচ্ছে ন্যাটো-ইউক্রেন

ভোটের প্রচারণায় মন্ত্রী-প্রতিমন্ত্রীরা, মন্থর সচিবালয়

উড়োজাহাজে আগুন লাগার পরেও যেভাবে সব যাত্রী জীবিত উদ্ধার

ক্ষমতার অপব্যবহার গ্রাহকের দাবি পরিশোধে উদ্যোগ নেওয়া সিইওকে অপসারণ করতে চায় আইডিআরএ