শুক্রবার , ৯ জুন ২০২৩ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

কানাডা বাংলাদেশের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার: মাহবুবুল আলম

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জুন ৯, ২০২৩ ৪:৫৫ পূর্বাহ্ণ

কানাডা বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। বৃহস্পতিবার (৮ জুন) আগ্রবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) এবং কানাডা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিবিসিসিআই) মধ্যে সমঝোতা স্মারক অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মাহবুবুল আলম বলেন, কানাডা-বাংলাদেশ ১৯৭২ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে ঐতিহাসিকভাবে একটি সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে। তখন থেকে কানাডা বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার। বাংলাদেশের তৈরি পোশাকের অন্যতম গন্তব্য কানাডা। আরএমজি ছাড়াও রপ্তানি পণ্যে বৈচিত্র্যকরণে আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য কানাডা-বাংলাদেশ এক্সপো বাংলাদেশি পণ্য ব্র্যান্ডিংয়ে অন্যতম ভূমিকা পালন করবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ভিশন ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চিটাগাং চেম্বার ব্যবসা-বাণিজ্য স্মার্টকরণ এবং বিনিয়োগ আকর্ষণে কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে কানাডিয়ান ও বাংলাদেশি ব্যবসায়ীদের চট্টগ্রামের ভৌগোলিক সুবিধা কাজে লাগিয়ে বিনিয়োগ করার আহ্বান জানান তিনি।

সিবিসিসিআইয়ের নির্বাহী সহ-সভাপতি আরিফ রহমান বলেন, আগামী নভেম্বরে কানাডায় অনুষ্ঠিতব্য এক্সপোতে বাংলাদেশি ব্যবসায়ীদের পণ্য ব্র্যান্ডিংয়ের মাধ্যমে সরাসরি কানাডিয়ান উদ্যোক্তা ও সংশ্লিষ্টদের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ বাড়াতে সাহায্য করবে। তাই এ মেলায় অংশগ্রহণের জন্য চিটাগাং চেম্বার ও চট্টগ্রামের ব্যবসায়ীদের আমন্ত্রণ জানান তিনি।

তিনি বলেন, কানাডাসহ উত্তর আমেরিকার দেশভূক্ত অন্যান্য দেশে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ, নতুন বাজার তৈরিতে ইতিবাচক প্ল্যাটফর্ম হিসেবে কাজ করবে এ এক্সপো।

কানাডা-বাংলাদেশ এক্সপো ২০২৩ এর অ্যাম্বাসেডর চিত্রনায়ক ফেরদৌস বলেন, বিদেশে সারাবছরই বাংলাদেশিদের কোনো না কোনো মেলা হয়। কিন্তু এ মেলা আর দশটি মেলার মতো নয়। বাংলাদেশের রপ্তানি খাতকে সমৃদ্ধি করতে পারে এ মেলা। এছাড়া মেলায় বিজনেস টু বিজনেসসহ বিভিন্ন নেটওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে। তাই বাংলাদেশি পণ্য ব্র্যান্ডিং করতে এ মেলায় অংশগ্রহণের জন্য আহ্বান জানান তিনি।

পরে কানাডা-বাংলাদেশ চেম্বারের সঙ্গে চিটাগাং চেম্বারের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। এতে চিটাগাং চেম্বারের পক্ষে সভাপতি মাহবুবুল আলম এবং কানাডা-বাংলাদেশ চেম্বারের পক্ষে আরিফ রহমান সই করেন।

অনুষ্ঠানে চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, অঞ্জন শেখর দাশ, বেনাজির চৌধুরী নিশান, মো. ওমর ফারুক, মো. ইফতেখার ফয়সাল, এস এম তাহসিন জোনায়েদ, মোহাম্মদ আদনানুল ইসলাম, তানভীর মোস্তফা চৌধুরী, মোহাম্মদ নাসিরুল আলম ফাহিম উপস্থিত ছিলেন।

সর্বশেষ - আইন-আদালত