শুক্রবার , ২৩ জুন ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

পৌনে দুই কোটি টাকার চিকিৎসা সরঞ্জাম পেলো চমেক হাসপাতাল

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জুন ২৩, ২০২৩ ৬:১১ পূর্বাহ্ণ

আইসিইউ বেড, ভেন্টিলেটরসহ প্রায় পৌনে দুই কোটি টাকার চিকিৎসা সরঞ্জাম পেয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল। সিলেট মেডিকেল কলেজ হাসপাতালের অতিরিক্ত এসব সরঞ্জাম চাহিদার পরিপ্রেক্ষিতে চমেক হাসপাতালকে বরাদ্দ দেয় সিএমএসডি।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান গত মঙ্গলবার এসব সরঞ্জাম পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

এর মধ্যে নতুন ১০টি ভেন্টিলেটর-আইসিইউ বেড এবং গাইনি ওয়ার্ডের জন্য দুটি লেবার টেবিল রয়েছে। হাসপাতালের মূল ভবনের নিচতলায় নির্মিতব্য আইসোলেশন ওয়ার্ডে এসব আইসিইউ সংযোজন করা হবে বলে জানান তিনি।

জানা গেছে, সম্প্রতি সিলেট মেডিকেল কলেজ হাসপাতাল একদফায় ৩০টিরও বেশি ভেন্টিলেটর ও আইসিইউ বেড বরাদ্দ পায়। তবে আগে থেকেই কিছু আইসিইউ সেবা চালু থাকায় একত্রে এত বেশি আইসিইউ বেড-ভেন্টিলেটর স্থাপন করতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ। ফলে ২০টি করে অব্যবহৃত অবস্থায় থাকার বিষয়টি সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের এক সভায় জানাজানি হয়।

এ খবরে আইসিইউ বেডসহ ১০টি ভেন্টিলেটর পাওয়ার জন্য ঢাকার সেন্ট্রাল মেডিকেল স্টোর ডিপো (সিএমএসডি) বরাবর চিঠি দেয় চমেক হাসপাতাল কর্তৃপক্ষ। চাহিদার পরিপ্রেক্ষিতে চমেক হাসপাতালকে এসব চিকিৎসা সরঞ্জাম বরাদ্দ দেওয়া হয়।

চমেক হাসপাতালের তথ্য অনুযায়ী, বরাদ্দ পাওয়া ভেন্টিলেটরগুলো জার্মানির তৈরি। ১০টি ভেন্টিলেটরের দাম এক কোটি ৪০ লাখ টাকা। আর আইসিইউ বেডগুলো চীনের তৈরি। ১০টি আইসিইউ বেডের দাম প্রায় ২৪ লাখ টাকা।

সর্বশেষ - দেশজুড়ে