রবিবার , ৩ ডিসেম্বর ২০২৩ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

অবরোধে রাজধানীতে যুবদল-ছাত্রদলের বিক্ষোভ মিছিল

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ৩, ২০২৩ ৬:৩১ পূর্বাহ্ণ

এক দফা দাবিতে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি চলছে সারাদেশে। অবরোধের সমর্থনে রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা।

রোববার (৩ ডিসেম্বর) সকালে অবরোধের সমর্থনে রামপুরা-বাড্ডায় ছাত্রদলের বিক্ষোভ মিছিল হয়েছে। দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল বাতিল এবং সরকারের পদত্যাগের এক দফা দাবিতে ডাকা অবরোধ সমর্থনে রাজধানীর রামপুরা থেকে বাড্ডা অভিমুখে বিক্ষোভ মিছিল করে ছাত্রদল নেতাকর্মীরা। সকাল ৭ টায় রাজধানীর রামপুরা ব্রিজ থেকে শুরু হওয়া মিছিলটি মেরুল বাড্ডা গিয়ে শেষ হয়। এতে নেতৃত্ব দেন ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ও বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ইকবাল হোসেন শ্যামল।

মিছিলে অংশ নেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাহান শাওন ও আশিক রহমান, সহ-সাধারণ সম্পাদক কাজী শামসুল হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের যুগ্ম-সম্পাদক তারেক হাসান মামুন, আমানুল্লাহ আমান, নূর আলম ভূঁইয়া ইমন। বিজয় একাত্তর হল ছাত্রদলের সাধারণ সম্পাদক বিএম কাউসার, সহ-সভাপতি আলমগীর হোসেন আলম। পল্লী কবি জসিম উদদীন হল ছাত্রদলের জ্যেষ্ঠ সহ-সভাপতি আবিদুল ইসলাম খান, কর্মী সিফাত ইবনে আমিন। মুজিব হল ছাত্রদলের সাধারণ সম্পাদক মাহমুদুল্লাহ নিরব, যুগ্ম-সম্পাদক শরীফ উদ্দীন সরকার। সার্জেন্ট জহুরুল হক হল ছাত্রদলের সমাজসেবা সম্পাদক আবূ জ্বার গিফারী মাহফুজ।

.jagonews24

আরো অংশ নেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক যুগ্ম-সম্পাদক মো. উবায়দুল্লাহ্ নাঈম, সহ-সভাপতি মো. আব্দুল মোতালেব, সহ-সাধারণ সম্পাদক মঞ্জুরে মাওলা সিজান চৌধুরী, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সিনিয়র যুগ্ম-আহ্বায়ক সাখাওয়াত ইবনে আলী, ছাত্রনেতা মাহমুদুল ইসলাম ফরাজী। ঢাকা কলেজ ছাত্রদলের সহ সভাপতি শাহাবউদ্দিন ইমন, সহ সাংগঠনিক সম্পাদক সোহরাব হোসেন রাসেল, সহ-সাংগঠনিক সাইদুর রহমান, সহ-দপ্তর সম্পাদক দেওয়ান নিয়ন, আক্তারুজ্জামান ইলিয়াস হলের সাংগঠনিক সম্পাদক নাদিম খান, সদস্য আসাদুল হক আসাদ।

ঢাকা জেলা ছাত্রদলের সাবেক সদস্য সচিব সজিব রায়হান, ঢাকা মহানগর পশ্চিম ছাত্রদলের সাবেক আহ্বায়ক সদস্য সাইফুল ইসলাম সজিব। হাতিরঝিল থানা ছাত্রদলের যুগ্ম সম্পাদ নাজমুল হাসান মিরাজ, শাহবাগ থানা ছাত্রদল নেতা মো. শামীম আহমেদ।

এদিকে, বিএনপির ডাকা ৪৮ ঘণ্টা অবরোধ সমর্থনে রাজধানীর পরিবাগ এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী যুবদল ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা। সরকারের পদত্যাগ ও ঘোষিত নির্বাচনী তফসিল বাতিল এবং বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণ, দলের মহাসচিবসহ নেতাকর্মীদের মুক্তির দাবিতে নবম ধাপে ৪৮ ঘণ্টা অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপি-জামায়াতসহ বিভিন্ন জোট ও সমমনা দলগুলো।

jagonews24

ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের মিছিলটি সকাল ১০টায় ফকিরাপুল মোড় থেকে শুরু হয়ে দৈনিক বাংলা মোড় ঘুরে ফকিরাপুল পানির টাঙ্কির বিপরীত পাশে দৈনিক দেশ জনতা পত্রিকা অফিসের সামনে শেষ হয়। মিছিলে নেতৃত্ব দেন যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি নুরুল ইসলাম নয়ন, যুবদল ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক খন্দকার এনামুল হক এনাম। এতে আরও অংশ নেন পল্টন, মতিঝিল ও শাজাহানপুর থানা যুবদলের নেতাকর্মীরা। মিছিল থেকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, একতরফা তফসিল বাতিল ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে স্লোগান দেওয়া হয়।

অন্যদিকে, সরকারের পদত্যাগের এক দফা এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিলের দাবিতে অবরোধের প্রথম দিনে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতাকর্মীরা। রোববার সকালে রাজধানীর ধানমন্ডি ইবনে সিনার সামনে থেকে শুরু করে আবাহনী মাঠ পর্যন্ত বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মো. রিসালাত ইসলাম সজীব এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নূর হোসেন।

এতে আরও অংশ নেন সহ-সভাপতি আল মামুন, লিজা ইসলাম, ছাত্রনেতা আল আমিন বাবলু, যুগ্ন সম্পাদক মীর মাহমুদুল হাসান আকাশ, সেলিম রেজা, তানজিরুল ইসলাম তুহিন, সুলতানা আক্তার মীম, খালিদ হাসান হৃদয়, মো. মিরাজ হোসেন, মো. জামাল, সহ-সাংগঠনিক সম্পাদক, শাহানুর রহমান সিফাত, সহ-নাট্য বিষয় সম্পাদক মুনতাসীর মামুন, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আশিকুর রহমান, ইউডা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক সাকিব হোসেন, নর্দান বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক নাজমুল ইসলাম ইভান, ইস্টার্ন বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক ওসমান শেখ, যুগ্ম আহ্বায়ক আরিফ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক বাদশা মোহাম্মদ নাজ্জাসী, সদস্য সচিব রিফাত হাওলাদার, যুগ্ম আহ্বায়ক ওবায়দুল্লাহ, ছাত্রনেতা, আল আমিন খান, নাইমুল হাসান ইমন, ইফতিখার হাসান টিপু, নাঈম, আরিয়ান ইসলাম জুয়েল।

সর্বশেষ - দেশজুড়ে