শনিবার , ২৩ ডিসেম্বর ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

প্রতীক বাতিল রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত: পিটিআই

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ২৩, ২০২৩ ১২:৪৪ অপরাহ্ণ

পাকিস্তান তেহরিক–ইনসাফের (পিটিআই) দলীয় প্রতীক বাতিলের যে সিদ্ধান্ত নির্বাচন কমিশন দিয়েছে তাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন দলটি।

গতকাল শুক্রবার সন্ধ্যায় পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) পিটিআইয়ে দলের ‘ব্যাট’ প্রতীক বাতিল করে। প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ইসিপি বেঞ্চ প্রতীক বাতিলের এ সিদ্ধান্তের পাশাপাশি দলটির অভ্যন্তরীণ নির্বাচনকেও বেআইনি ঘোষণা করেছেন।

নির্বাচন কমিশন দলীয় প্রতীক বাতিল করার যে সিদ্ধান্ত দিয়েছে তাকে ষড়যন্ত্র অভিহিত করে এর নিন্দা জানিয়েছে পিটিআই। দলটির বর্তমান চেয়ারম্যান গহর আলী খান এ অভিযোগ তুলে বলেন, ইসিপির সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন তাঁরা।

ইমরান খানের দলের প্রতীক বাতিল করল নির্বাচন কমিশন

গহর আলী খান বলেন, নির্বাচন কমিশন নিয়ে শুরু থেকেই তাঁদের উদ্বেগ ছিল। তাঁর অভিযোগ, ইসিপি পিটিআইয়ের সবকিছু যেভাবে নজরদারি করে আর কোনো দলের ক্ষেত্রে তা করে না।

গহর আলী খান আরও বলেন, ‘দলের গঠনতন্ত্র ও সংবিধান অনুযায়ী আমরা অভ্যন্তরীণ নির্বাচন করেছি। পিটিআইয়ের অভ্যন্তরীণ নির্বাচনে কোন আইন অথবা সংবিধানের কোন ধারার লঙ্ঘন হয়েছে, সেটা আমাদের জানাতে বলেছি নির্বাচন কমিশনকে।’

পিটিআইয়ের প্রতীক বাতিল করার ইসিপির এ সিদ্ধান্তকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যায়িত করে গহর আলী খান বলেন, পিটিআইয়ের কাছ থেকে ব্যাট প্রতীক কেড়ে নেওয়ার ব্যাপারে ইসিপি আগে থেকেই পরিকল্পনা করছিল।

আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ হবে। নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে পিটিআই। তাই নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তকে দলটির জন্য বড় এক ধাক্কা হিসেবে দেখা হচ্ছে।

দুর্নীতি ও রাষ্ট্রদ্রোহসহ একাধিক মামলায় পিটিআইয়ের প্রতিষ্ঠাতা ইমরান খান কয়েক মাস ধরে কারাবন্দী। জাতীয় নির্বাচনের আগে তাঁর মুক্তি পাওয়ার কোনো সম্ভাবনা নেই বলেই ধারণা করা হচ্ছে।

বিশ্লেষকেরা বলছেন, দলের অভ্যন্তরীণ নির্বাচনকে বেআইনি ঘোষণা করায় সম্প্রতি দলীয় প্রধান হিসেবে নির্বাচিত ব্যারিস্টার গহর আলী খান আর পিটিআইয়ের শীর্ষ নেতা থাকছেন না। ইমরান খানের অনুপস্থিতিতে তাঁর নির্দেশনায় গহর আলী খানকে পিটিআইয়ের চেয়ারম্যান করা হয়েছিল।

সর্বশেষ - দেশজুড়ে