রবিবার , ৪ সেপ্টেম্বর ২০২২ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

গাজায় পাঁচ ফিলিস্তিনির মৃত্যুদণ্ড কার্যকর করল হামাস

প্রতিবেদক
নিউজ ডেস্ক
সেপ্টেম্বর ৪, ২০২২ ১২:৫৬ অপরাহ্ণ

ফিলিস্তিনের গাজা উপত্যকায় রবিবার সকালে পাঁচ ফিলিস্তিনির মৃত্যুদণ্ড কার্যকর করেছে সেখানকার শাসনকারী সংগঠন হামাস। এদের মধ্যে দুজন ফিলিস্তিনির বিরুদ্ধে ইসরায়েলকে সহায়তার অভিযোগ করেছে সংগঠনটি। আলজাজিরা আজ রবিবার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

হামাস এক বিবৃতিতে জানিয়েছে, রবিবার সকালে ইসরায়েলকে সহযোগিতার দায়ে দোষী দুজন এবং ফৌজদারি মামলায় তিনজনের বিরুদ্ধে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

আসামীদের আত্মরক্ষার সম্পূর্ণ অধিকার দেওয়া হয়েছিল বলেও জানানো হয় বিবৃতিতে।

হামাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ফিলিস্তিনিদের নামের আদ্যক্ষর এবং জন্ম সাল প্রকাশ করলেও তাদের পুরো নাম জানায়নি। ইসরায়েলের সাথে সহযোগিতার জন্য মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুজন ১৯৭৮ এবং ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেছিলেন।

হামাসের বিবৃতি থেকে জানা গেছে, ১৯৬৮ সালে জন্মগ্রহণকারী ব্যক্তি অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণে খান ইউনিস এলাকার বাসিন্দা ছিলেন। তিনি ১৯৯১ সালে প্রতিরোধে যুক্ত ব্যক্তিদের তথ্য, বাসস্থান এবং রকেট লঞ্চপ্যাডের অবস্থান ইসরায়েলকে সরবরাহ করার জন্য দোষী সাব্যস্ত হয়েছিলেন। অন্যদিকে দ্বিতীয় ব্যক্তি নাগরিকদের ওপর হামলা করতে ২০০১ সালে ইসরায়েলকে গোয়েন্দা তথ্য সরবরাহ করেছিলেন।

বিবৃতি থেকে আরো জানা গেছে, মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য তিনজন হত্যার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন।

হামাস সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলের সাথে সহযোগিতার অভিযোগে অসংখ্য মানুষকে মৃত্যুদণ্ড দিয়েছে। তবে ২০১৭ সালের পর রবিবার এই প্রথম মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সূত্র : আলজাজিরা।

সর্বশেষ - দেশজুড়ে