সোমবার , ১২ ডিসেম্বর ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

ইউক্রেনের বিষয়ে আজ ভার্চুয়াল আলোচনায় বসছেন জি৭ নেতারা

প্রতিবেদক
নিউজ ডেস্ক
ডিসেম্বর ১২, ২০২২ ১১:৪৬ পূর্বাহ্ণ

ইউক্রেনের পুনর্গঠনে প্যারিসে পরিকল্পিত শীর্ষ সম্মেলনের আগে ধনী দেশগুলোর জোট জি৭ নেতারা সোমবার একটি অনলাইন বৈঠক করবেন। জার্মান চ্যান্সেলরের দপ্তর এ তথ্য জানিয়েছে।

জার্মানির তথ্য মতে ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্রের নেতারা বিকেলে ভিডিও কনফারেন্সের জন্য আহ্বান জানাবেন এবং জার্মানি বৈঠকে সভাপতিত্ব করবে। এরপর জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বিকেল ৫টা ৩০ মিনিটে একটি সংবাদ সম্মেলন করবেন।

শীতকালে ইউক্রেনকে কী ধরনের তাৎক্ষণিক সহায়তা দেওয়া যেতে পারে তা দেখতে সরকার, ব্যাবসায়িক এবং সাহায্য সংস্থাগুলো মঙ্গলবার প্যারিসে অনুষ্ঠিত শীর্ষ সম্মেলনে একত্রিত হবে। এতে জ্বালানি, স্বাস্থ্য, খাদ্য, পরিবহন ও পানি খাতের ওপর জোর দেওয়া হবে।

ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল সেখানে উপস্থিত থাকবেন এবং প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি ভার্চুয়ালি অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

এদিকে জেলেনস্কি রবিবার এক টুইট বার্তায় জানিয়েছেন, তিনি জি৭ বৈঠক এবং প্যারিস শীর্ষ সম্মেলনের আগে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন।

অন্যদিকে হোয়াইট হাউস জানিয়েছে, বাইডেন যুদ্ধবিধ্বস্ত দেশটির প্রতি ওয়াশিংটনের দৃঢ় সমর্থন পুনর্ব্যক্ত করেছেন এবং তার প্রতিপক্ষের ‘ন্যায়সংগত শান্তির জন্য উন্মুক্ত আলোচনার ইচ্ছাকে স্বাগত জানিয়েছেন’।

সূত্র : এএফপি

সর্বশেষ - দেশজুড়ে