মঙ্গলবার , ৬ জুন ২০২৩ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বগুড়ায় হামলা-ভাঙচুরের মধ্যেই গণতন্ত্র মঞ্চের সমাবেশ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জুন ৬, ২০২৩ ১১:২৪ পূর্বাহ্ণ

গণতন্ত্র মঞ্চের রোড মার্চ কর্মসূচিতে হামলা চালিয়ে ভাঙচুর ও পিটিয়ে ৬ জনকে আহত করা হয়েছে। আহতরা প্রাথমিক চিকিৎসা গ্রহণ করেছে। হামলা, ভাঙচুর ও পিটিয়ে আহত করার প্রতিবাদে গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা সংবাদ সম্মেলন করে আওয়ামী লীগকে দায়ী করেছে। মঙ্গলবার দুপুরে বগুড়া শহরের কেন্দ্রীয় ঈদগাহ মাঠে সমাবেশ করেছে গণতন্ত্র মঞ্চ।

জানা যায়, সরকারের পদত্যাগ, অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারসহ ১৪ দফা দাবিতে গণতন্ত্র মঞ্চ ঢাকা থেকে রংপুর রোড মার্চ কর্মসূচি ঘোষণা করে। সেই অনুযায়ী সোমবার বিকেলে বগুড়ার মোকামতলায় গণতন্ত্র মঞ্চ সমাবেশের ডাক দেয়। কিন্তু একই স্থানে আওয়ামী লীগ জনসভা ডাকায় পুলিশ বিকল্প স্থানে গণতন্ত্র মঞ্চের সভা করতে বলেন। সেই অনুযায়ী বগুড়ার মোকামতলা বন্দরের জয়পুরহাট মোড়ের মাছ বাজারে গণতন্ত্র মঞ্চ জনসভা করে সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় গাড়িবহর নিয়ে বগুড়া শহরে ফিরছিলো। পথে  মোকামতলা বন্দর পার হলে গাড়ি বহরে হামলা চালায় বেশ কিছু যুবক। হামলাকারিরা ইট পাটকেল ছুঁড়ে দুটি গাড়ীর গ্লাস ভাঙচুর করে গণতন্ত্র মঞ্চের কর্মীদের পিটিয়ে আহত করে। এতে তিনজন আহত হয়। হামলায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সংগঠক আইয়ুব আলী, বিপ্লবী শ্রমিক সংগঠনের ঢাকা মহানগরী কমিটির সাধারণ সম্পাদক ওসমান গণি এবং গাড়িচালক শরীফ উদ্দিন ওরফে শওকত আহত হয়।

শিবগঞ্জ উপজেলার নাগরিক ঐক্যর আহ্বায়ক শহিদুল ইসলাম শহিদ জানান, সরকারের পদত্যাগ, অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন ও সংবিধান সংস্কারসহ ১৪ দফা দাবিতে জনসভার আয়োজন করা হয়। সভায় অন্যান্য নেতাদের পাশাপাশি শিবগঞ্জ উপজেলার নাগরিক ঐক্যর সদস্য সচিব আব্দুল বাছেদের সঞ্চালনায় ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন নাগরিক ঐক্য সভাপতি মাহমুদুর রহমান মান্না। শান্তিপূর্ণ জনসভা শেষে সন্ধ্যার পরে ফেরার পথে স্থানীয় আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগের নেতাকর্মীরা রোডমার্চে অংশ নিতে ঢাকা থেকে আসা নেতাদের গাড়ি বহরে হামলা চালায়। এই সময় দুটি গাড়ি ভাংচুর করা হয়।

শিবগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও মোকামতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহসান হাবিব সবুজ জানান, গণতন্ত্র মঞ্চ দেশবিরোধী কথা বলায় উপস্থিত জনগণ ক্ষুব্দ হয়ে তাদের গাড়িবহরে ইট পাটকেল নিক্ষেপ করেছে। দেশপ্রেমিক জনগণের মনে আঘাত না দিলেই তারা পারতো। কোন হামলার ঘটনা ঘটেনি।

এঘটনার পর সোমবার রাত সাড়ে ৮টায় বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় নেতা ও গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, আমাদের শান্তিপূর্ণ সমাবেশ শেষে স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা করে নেতাকর্মীদের আহত করেছে। তারা ইটপাটকেল ছুঁড়ে দুটি গাড়িও ভাঙচুর করেছে। সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনের পর রাত ১০ টায় বগুড়া শহরের একটি আবাসিক হোটেলে রাত্রি যাপন করতে গেলে গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা আরো একবার হামলার শিকার হয়। ওই আবাসিকে কয়েকজন যুবক লাঠি সোঠা নিয়ে হামলা করে গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীদের আবাসিক হোটেল থেকে বের করে দেয়। এই হামলায় গণতন্ত্র মঞ্চের তিন নেতাকর্মী আহত হয়।

এদিকে মঙ্গলবার ১৪ দফা দাবিতে বগুড়া শহরের সেন্ট্রাল হাই স্কুল মাঠে গণতন্ত্র মঞ্চ সমাবেশ করেছে। মঙ্গলবার দুপুর ১২টায় বগুড়া শহরের কেন্দ্রীয় ঈদগাহ মাঠে জেএসডি বগুড়া জেলার সভাপতি মনিরুজ্জামান বাচ্চুর সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে রাখেন গণসংহতি সমন্বয়ক ও গণতন্ত্র এর কেন্দ্রীয় নেতা জুনায়েদ সাকি। আরো বক্তব্য রাখেন, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জেএসডি কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, পরিষদের আহবায়ক শেখ রফিকুল ইসলাম।

সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, সরকার আমাদের এই দেশের নাগরিক ভাবে না। আমাদের ট্যাক্সের টাকা দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে গুণ্ডাবাহিনী বানিয়েছে। তাদের নিজস্ব গুণ্ডাবাহিনী দিয়ে সবখানে আমাদের সমাবেশে বাধা দিচ্ছে। উনাদের জমিদারি আর বেশিদিন থাকবে না। দ্রুত সময়েই তাদের জমিদারি শেষ হয়ে যাবে। অচিরেই জনগণের আন্দোলনের মাধ্যমে পতন ঘটানো হবে। দেশের টাকা বিদেশে পাচার করে দেশের মানুষের সাথে প্রতারণা করে যাচ্ছে এই সরকার। এর প্রতিবাদ করা হয়েছে বলেই গণতন্ত্র মঞ্চের নেতাকর্মীরা আজ হামলার শিকার হচ্ছে।

সর্বশেষ - দেশজুড়ে