শনিবার , ২২ জুলাই ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. উপ-সম্পাদকীয়
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলাধুলা
  8. চাকরি
  9. জাতীয়
  10. জীবনযাপন
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশগ্রাম
  13. দেশজুড়ে
  14. ধর্ম
  15. নারী ও শিশু

বিকাশের এক যুগ

প্রতিবেদক
নিউজ ডেস্ক
জুলাই ২২, ২০২৩ ৬:১৯ পূর্বাহ্ণ

কাউকে টাকা পাঠানো বা কোনো সেবার বিল পরিশোধের জন্য লাইনে দাঁড়িয়ে থাকতে হতো। এটা এক যুগ আগের কথা। তখন কি কেউ ভেবেছিলেন, ঘরে বসে সুবিধাজনক সময়ে আর্থিক সেবা পাওয়া যাবে। আবার ব্যাংকে টাকা জমানো বা ব্যাংক থেকে তাৎক্ষণিকভাবে ছোট অঙ্কের ঋণ মিলবে মোবাইলেই।

এখন লাইনের পরিবর্তে ঘরে বসেই মিলছে সব ধরনের ডিজিটাল আর্থিক সেবা। এক যুগ আগে চালু হওয়া মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান (এমএফএস) বিকাশ হয়ে উঠেছে এসব সেবা গ্রহণের প্রধান মাধ্যম। ফলে ছোট আর্থিক লেনদেন ও সেবা নিতে ভোগান্তি এখন ইতিহাস। আর্থিক সেবা চলে এসেছে সব শ্রেণির মানুষের হাতের মুঠোয়, যা জীবন সহজ করেছে। ডিজিটাল লেনদেনে নির্ভরতা বেড়েছে সব শ্রেণির মানুষের।

বিকাশ এখন শুধু টাকা স্থানান্তর বা বিল পরিশোধের মাধ্যম না। কেনাকাটা, সঞ্চয়, বিদেশ থেকে প্রবাসী আয় পাঠানোসহ আরও অসংখ্য সেবা যুক্ত হয়ে পূর্ণাঙ্গ আর্থিক সেবার মাধ্যম হয়ে উঠেছে বিকাশ। আর্থিক লেনদেনে জীবনের অনুষঙ্গ হয়ে উঠেছে। আয়োজনে বা প্রয়োজনে বিকাশ এখন প্রতিটি পরিবারের সদস্য।

একযুগ ধরে তিন লাখ ৩০ হাজার এজেন্ট নিয়ে বিকাশ তৈরি করেছে সবচেয়ে শক্তিশালী এজেন্ট নেটওয়ার্ক। এমএফএস সেবা দিয়ে দেশজুড়ে ছড়িয়ে থাকা এই এজেন্টরা তাদের এলাকার নির্ভরযোগ্য মানুষ হয়ে উঠেছেন। ‘হিউম্যান এটিএম’-খ্যাত এজেন্টরা কেবল গ্রাহক নয়, এই ব্যবসার মাধ্যমে নিজের ও পরিবারের উন্নয়নেও সফল হয়েছেন। প্রশিক্ষিত বিকাশ এজেন্টদের মাধ্যমে বাংলাদেশের মানুষের কাছে অন্যান্য এমএফএস প্রতিষ্ঠানের সেবাও পৌঁছেছে। দেশের সাত কোটি গ্রাহকের প্রতিদিনের ডিজিটাল লেনদেন সঙ্গী হয়ে ওঠার পেছনে ছিল বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণ, সব ধরনের ফোনে বিকাশ সেবা পাওয়া, সেবার মান, ধারাবাহিক বিনিয়োগ এবং উদ্ভাবন।

বিকাশের একযুগের পথচলা নিয়ে এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর বলেন, ১২ বছরের পথচলায় সাত কোটি ভেরিফাইড কাস্টমারের যে বিশাল পরিবার সৃষ্টি হয়েছে, এরাই নির্ভরযোগ্য সহযোগী হিসেবে বিকাশের ওপরে তাদের আস্থা রেখে সেবাটি ব্যবহার করছেন। এই অর্জনের পেছনে রয়েছে বাংলাদেশ ব্যাংকের নীতিগত সহায়তা ও সরকারের দিক নির্দেশনা, যার পরিপ্রেক্ষিতে এই অন্তর্ভুক্তিমূলক কাজটা সম্পন্ন হয়েছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের একটা যথার্থ সহযোগী হিসেবে বিকাশ কাজটা করতে পেরে পুরো দেশের প্রতি কৃতজ্ঞ। আমরা মনে করি এই সাফল্য আজকে শুধুমাত্র বিকাশের না এটা পুরো বাংলাদেশের, প্রতিটি বাংলাদেশি এই অর্জনের পেছনে ভূমিকা রেখেছেন।

অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক মোজাম্মেল হোসেন ২০১৪ সাল থেকে বিকাশের সেবা ব্যবহার করছেন। তিনি বলেন, আগে ছেলেকে টাকা পাঠানোর জন্য ব্যাংকে বা ডাক অফিসে গিয়ে লাইন দিতে হতো। পানি-বিদ্যুৎ-গ্যাসের বিল দিতেও আলাদা আলাদা লাইন দেওয়া লাগত। মাসে একাধিকবার মোবাইল রিচার্জ করতে এজেন্টের কাছে যেতে হতো। এজন্য স্কুল থেকে অনেক সময় ছুটিও নিতে হতো। সেই দিন আর নেই। অ্যাপ দিয়েই ব্যাংক থেকে বিকাশে টাকা নিয়ে আসি। ঘরে বসেই সব বিল দিয়ে দিই। বিকাশ দিয়ে নিজের ও স্ত্রীর মোবাইল রিচার্জ করি। মাঝে মাঝে নাতি-নাতনিদের জন্য বিকাশেই টাকা পাঠাই। শেষ বয়সে এসে জীবনটা সহজ করে দিয়েছে বিকাশ।

বিকাশের গ্রাহকদের মধ্যে ৪০ শতাংশের বেশি নারী। একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা সুবর্ণা মোস্তফা বলেন, বিকাশ এখন আমার দৈনন্দিন সব লেনদেন এত সহজ করে দিয়েছে যে আমার সময় বাঁচিয়ে নিজের মতো করে অন্য কাজেও লাগাতে পারি। বিকাশ ছাড়া এসব সেবা নিতে সময় নষ্ট হতো অনেক।

এদিকে বেসরকারি ব্যাংকের কর্মকর্তা নোবেল বলেন, আমার দৈনন্দিন প্রায় সব লেনদেনই বিকাশে হয়, বিকাশই আমার কাছে ক্যাশ টাকা।

মোবাইল ফোনের মাধ্যমে আর্থিক সেবা পৌঁছে দিতে ২০১১ সালের ২১ জুলাই বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত এমএফএস হিসেবে যাত্রা শুরু করে বিকাশ। এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর।

ব্যাংকিং সেবার বাইরে থাকা এবং সীমিত ব্যাংকিং সুবিধায় থাকা জনগোষ্ঠীকে গত এক যুগে আর্থিক অন্তর্ভুক্তিতে নিয়ে এসেছে বিকাশ। প্রত্যন্ত গ্রাম হোক বা ছোট্ট গ্রাম্য বাজার কিংবা ব্যবসা-বাণিজ্য কেন্দ্র; বিকাশের মাধ্যমেই মূলধারার অর্থনৈতিক সেবায় যুক্ত হয়েছেন গ্রাহকরা। বিকাশের নেটওয়ার্কে যুক্ত হয়েছে ৪৪টি বাণিজ্যিক ব্যাংক। ফলে বিকাশ থেকে ব্যাংক বা ব্যাংক থেকে বিকাশ লেনদেন এখন গ্রাহকের ব্যাংকিং অভিজ্ঞতা আমূল বদলে দিয়েছে।

২০১৭ সাল থেকে এ পর্যন্ত উপবৃত্তি, প্রধানমন্ত্রীর করোনাকালীন আর্থিক সহায়তা ভাতা, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় খামারিদের প্রণোদনা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, দুর্যোগ মন্ত্রণালয়ের ভাতা এবং সেই সাথে রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকের বেতনসহ সব মিলিয়ে প্রায় এক কোটি উপকারভোগীর কাছে ভাতা ও প্রণোদনা পৌঁছে দিয়েছে বিকাশ। সরকারের বেতন-ভাতা-সহায়তা বিতরণের নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে কাজ করে যাচ্ছে বিকাশ।

বিকাশ এখন শুধু দেশেই সীমাবদ্ধ না, বিদেশে বসেও বিকাশ অ্যাপ ব্যবহার করে হিসাব খোলা যাচ্ছে। রেমিট্যান্স পাঠানো সহজ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। ৯০টির বেশি দেশ থেকে ৮০টির বেশি মানি ট্রান্সফার প্রতিষ্ঠান হয়ে দেশের ১৭টি বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে নিষ্পত্তি হয় এই রেমিট্যান্স। ২০২২ সালে প্রায় চার হাজার কোটি টাকার সমপরিমাণ রেমিট্যান্স আসে বিকাশে। ২০২৩-এর প্রথম ছয় মাসেই এই রেমিট্যান্স আসার পরিমাণ ছাড়িয়েছে তিন হাজার কোটি টাকা।

বিকাশের মাধ্যমে সঞ্চয়ী হিসাব খুলেছেন আফসানা বেগম। তিনি বলেন, প্রতি মাসে বাসার খরচের টাকা থেকে কিছুটা বাঁচিয়ে আগে জমা করতাম। এখন বিকাশের মাধ্যমে ব্যাংকে জমা করছি। ফলে তিন বছর পর মুনাফাসহ ভালো পরিমাণ টাকা পাবো। তখন ছেলের শিক্ষার পেছনে তা খরচ করা যাবে। এটা হবে পরিবারে আমার প্রথম আর্থিক সহায়তা। আমি সেই দিনটির জন্য অপেক্ষা করছি।

আফসানার মতো ১১ লাখ গ্রাহক বিকাশ অ্যাপ থেকে মাসিক সঞ্চয় সেবা নিয়েছেন। ক্ষুদ্র সঞ্চয় করার সব ভোগান্তি দূর হয়েছে এই সেবার মাধ্যমে।

শুধু সঞ্চয় নয়, বিকাশ অ্যাপ ব্যবহার করে ক্ষুদ্র ঋণও মিলছে। এ জন্য সিটি ব্যাংক ও বিকাশ যৌথভাবে ২০২১ সালে দেশের প্রথম ডিজিটাল ন্যানো লোন চালু করে। এখন বিকাশ অ্যাপের মাধ্যমে ৫০০-২০ হাজার টাকা পর্যন্ত ঋণ মিলছে। এখন পর্যন্ত গ্রাহকরা ২৭৫ কোটি টাকা ঋণ নিয়েছেন, যার মধ্যে ২৩০ কোটি টাকা ইতোমধ্যে পরিশোধ হয়ে গেছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মেছবাহ উদ্দিন বলেন, কাকে কখন টাকা পাঠাতে কোথায় যেতে হবে, কেনাকাটার পেমেন্ট কীভাবে হবে, ট্রেনের টিকিট কাটতে স্টেশনে যেতে হবে, বাচ্চার স্কুলের বেতন দিতে যেতে হবে, ঘরের বিল পরিশোধ করতে হবে, মাসিক সঞ্চয়ের কিস্তি জমা দিতে হবে- এসব কোনো লেনদেন নিয়েই এখন আর ভাবতে হয় না।

সর্বশেষ - দেশজুড়ে